ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি শিক্ষার্থীদের সচেতন অভিযান সমাজে পরিবর্তন আনবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
ঢাবি শিক্ষার্থীদের সচেতন অভিযান সমাজে পরিবর্তন আনবে অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও বাল্যবিয়ের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীদের নিজ এলাকায় সচেতনতামূলক কার্যক্রম সমাজ পরিবর্তনে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

শনিবার (২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (ডুয়া) বৃত্তিপ্রাপ্ত ১২শ’ শিক্ষার্থীর সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও বাল্যবিয়ের বিরুদ্ধে নিজ এলাকায় প্রচারণা অভিযানে বিভিন্ন শিক্ষনীয় ঘটনা ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদের সভাপতিত্বে ও মহাসচিব রঞ্জন কর্মকারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, এফবিসিসিআইর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, অ্যালমনাই অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, সিনিয়র সহ-সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাওছার ও কার্যনির্বাহী কমিটির সদস্য আনোয়ার-উল-আলম চৌধুরী।

এসময় অধ্যাপক ড. সামাদ বলেন, সামাজিক অসংগতি রোধে যারা অবদান রেখে গেছেন, তাদের কথা আমাদের স্মরণ রাখতে হবে। তাদের জীবনাচরণ থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তাছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এ ধরনের সচেতনতামূলক কার্যক্রম সমাজ পরিবর্তনে ইতিবাচক ভূমিকা রাখবে।

তিনি বলেন, মানুষ এখন সামাজিক সচেতনতামূলক কাজ না করে শুধু স্বার্থপর হচ্ছে। ভালো ও বিশিষ্ট হওয়ার ভান করছে। শুধু নিজের কথাই তারা প্রচার করছে। বিদ্বান না হয়ে ভালোবাসাহীন ও ধূর্ত হচ্ছে। এটা সমাজের সবচেয়ে বড় অধগতি।

অনুষ্ঠানে ডুয়ার বৃত্তিপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী প্রতিনিধিরা সন্ত্রাস, জঙ্গিবাদ, বাল্যবিয়ে ও মাদক প্রতিরোধে প্রচারণা অভিযান থেকে প্রাপ্ত অভিজ্ঞতা বিনিময় করেন। প্রচারণা অভিযানে নিজ নিজ এলাকায় বিভিন্ন বিষয়ে তাদের প্রতিবন্ধকতা ও অপরাধমূলক কার্যক্রম প্রতিরোধে প্রয়োজনীয় সুপারিশ তারা অনুষ্ঠানে তুলে ধরেন।

ডুয়ার বৃত্তিপ্রাপ্ত ১২শ’ শিক্ষার্থী গত ২০ থেকে ২৬ অক্টোবর দেশের আটটি বিভাগের ৬৪টি জেলায় বিভিন্ন দলে ভাগ হয়ে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও বাল্যবিয়ের বিরুদ্ধে প্রচারণা অভিযানে অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এসকেবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।