ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির ৬ একাডেমিক ভবনের নাম পরিবর্তনের সিদ্ধান্ত

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
রাবির ৬ একাডেমিক ভবনের নাম পরিবর্তনের সিদ্ধান্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের 'সাবাশ বাংলাদেশ' ভাস্কর্য

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছয়টি একাডেমিক ভবনের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া দু’টি একাডেমিক ভবনের নামের ব্যাকরণগত ও বানানগত ভুল থাকায় সেগুলো সংশোধনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

শনিবার (১৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ভবনগুলোর নামকরণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি প্রস্তাব তৈরি করেছে।

এতে বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিজ্ঞানভবন যথাক্রমে সত্যেন্দ্রনাথ বসু, মুহম্মদ কুদরাত-এ-খুদা, স্যার জগদীশ চন্দ্র বসু ও জামাল নজরুল ইসলাম ভবন নামকরণের প্রস্তার রাখা হয়েছে। কৃষি অনুষদ ও চারুকলা অনুষদ ভবনের নাম হবে যথাক্রমে ড. মাকসুদ আলম ও শিল্পাচার্য জয়নুল আবেদীন ভবন।  

‘এছাড়া শহীদুল্লাহ্ কলাভবন ও সৈয়দ ঈসমাইল হোসেন সিরাজী ভবনের নামের বানানে ব্যাকরণগত ও বানানগত ভুল থাকায় সেগুলো সংশোধন করা হবে। বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ভবন ইংরেজি অক্ষরে নামকরণ করারও প্রস্তাব এতে রাখা হয়েছে। ’

তিনি আরও বলেন, আমাদের দেশে অনেক খ্যাতিমান বিজ্ঞানী, লেখক, সংস্কৃতিমনা ব্যক্তিরা রয়েছেন। যারা শুধু দেশে নয় আন্তর্জাতিকভাবেও স্বীকৃতিপ্রাপ্ত। স্ব-স্ব ক্ষেত্রে তাদের অবদান অনস্বীকার্য। কিন্তু দুঃখের বিষয় কোন বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ভবনগুলোর নামকরণে গুণী এ মানুষগুলোর নাম দেওয়া ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করেন না।

দেশ বরেণ্য ব্যক্তিদের নামানুসারে রাবির বিভিন্ন একাডেমিক ভবনের নামরকরণ করা হলেও প্রতিষ্ঠার পর থেকে ছয়টি ভবনের নামকরণ করা হয়নি। প্রস্তাবনাটি সিন্ডিকেটে পাস হলেই দ্রুত এ কাজগুলো সর্ম্পূণ করা হবে বলেও জানান সংশ্লিষ্টরা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই ভবনগুলোর নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসছিলো।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ