ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আমরণ অনশনের আল্টিমেটাম ইবতেদায়ি শিক্ষকদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৮
আমরণ অনশনের আল্টিমেটাম ইবতেদায়ি শিক্ষকদের ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের কর্মসূচি চলছে/ছবি: বাংলানিউজ

ঢাকা: আজকের (৮ জানুয়ারি) মধ্যে দাবি না মানলে আগামীকাল (৯ জানুয়ারি) থেকে আমরণ অনশন শুরু করবে আন্দোলনরত বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের রেজিস্ট্রেশনপ্রাপ্ত ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকেরা।

সোমবার (৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে চাকরি জাতীয়করণের দাবিতে ৮ম দিনের মতো অবস্থান ধর্মঘট থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। এতে সভাপতিত্ব করছেন সংগঠনের সভাপতি কাজী রুহুল আমিন।


 
সভাপতি বলেন, ১৯৯৪ সালে জারি হওয়া একটি পরিপত্রে রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক ও স্বতন্ত্র  ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের বেতন ৫শ টাকা নির্ধারণ করা হয়। পরবর্তীতে বিগত সরকারগুলোর আমলে ধাপে ধাপে বেতন বাড়তে থাকে। কিন্তু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো বেতন বাড়েনি ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের।

তিনি বলেন, ২০১৩ সালের ৯ জানুয়ারি বর্তমান মহাজোট সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে। ইবতেদায়ি মাদরাসাতেও প্রাথমিক বিদ্যালয়ের মতো সরকারি একই সিলেবাসে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ি  মাদরাসার শিক্ষার্থীরাও সমাপনী পরীক্ষায় অংশ নেয়। প্রাথমিকের শিক্ষকেরা অনেক টাকা বেতন পান। অথচ ১ হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদরাসার প্রধান শিক্ষক ২ হাজার ৫শ টাকা, সহকারী শিক্ষক ২ হাজার ৩শ টাকা ভাতা পান। এটা অমানবিক ও শিক্ষকদের অবমাননা।

দপ্তর সম্পাদক ইনতাজ বিন হাকিম বলেন, ভেতন ভাতা না পেয়ে ইবতেদায়ি শিক্ষকেরা মানবেতর জীবন-যাপন করছে। বঙ্গবন্ধু বেঁচে থাকলে আমাদের প্রেসক্লাবের সামনে এই তীব্র শীতে খোলা আকাশের নিচে বসে থাকতে হতো না।

মহাসচিব মোখলেছুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ৩০ ডিসেম্বর পর্যন্ত জাতীয়করণের সিদ্ধান্ত না নেওয়ায় ১ জানুয়ারি থেকে লাগাতার অবস্থান ধর্মঘট পালন করা হচ্ছে। সোমবার, ৮ জানুয়ারির মধ্যে যদি দাবি না মেনে নেওয়া হয় তাহলে আগামীকাল ৯ জানুয়ারি থেকে আমরা আমরণ অনশন কর্মসূচি শুরু করবো।

৮ম দিনের মতো অবস্থান কর্মসূচিতে সমিতির কেন্দ্রীয় কমিটি ও বিভিন্ন জেলা-উপজেলার হাজারখানেক নেতাকর্মী অংশ নিচ্ছেন।  
 
বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭
এমএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।