ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রুয়েটে নগর পরিকল্পনা প্রদর্শনী ও আলোচনা সভা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৮
রুয়েটে নগর পরিকল্পনা প্রদর্শনী ও আলোচনা সভা

রাবি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) নগর পরিকল্পনা প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রুয়েটের আর্কিটেকচার ভবনে ‌রিইমাজিং রাজশাহী: নিউ ভিশনস ফর আরবান লাইফ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগ।

রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) প্রধান প্রকৌশলী মো. আশরাফুল হক বলেন, ‘১৯৯২ সাল থেকে পরিকল্পিতভাবে রাজশাহীর উন্নয়নে কাজ করা হচ্ছে।

এ বছর ভয়াবহ বন্যায়ও রাজশাহীতে কোনো প্রভাব পড়েনি। লোকজন ও যানবাহন চলাচলের সুবিধার্তে মাস্টার প্ল্যান অনুযায়ী কাজ করা হবে। রাস্তাঘাট সংস্কার ও নতুন রাস্তা তৈরির কয়েকটি পরিকল্পনা আমরা হাতে নিয়েছি। সঠিক বিনিয়োগ পেলে এসব কাজ দ্রুত করা সম্ভব হবে। ’

রাসিকের নির্বাহী প্রকৌশলী মো. নূর ইসলাম তুষার বলেন, ‘শিক্ষার্থীরা যেসব প্রকল্প উত্থাপন করেছে সেগুলো আমাদের স্বপ্ন। এ স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য চাই পরিশ্রম আর সঠিক পরিকল্পনা। প্রত্যেককে নিজের জায়গা থেকে কাজ করার মাধ্যমে এ স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। ’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. রফিকুল আলম বেগ বলেন, ‘একটি নগরকে সুন্দর করে সাজানোর জন্য দরকার নগর পরিকল্পনা। আর এ পরিকল্পনা ও কাজের দায়িত্ব শুধু সিটি কর্পোরেশনের নয়। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকেও এ দায়িত্ব পালন করতে হবে। যারা এ দায়িত্বে থাকবে তাদের কাজের সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠানের কাজের সমন্বয়ে একটি সুন্দর রাজশাহী গড়ে তোলা সম্ভব বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। ’

অনুষ্ঠানে নগরীর পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা, পাড়া বা মহল্লা, নগরের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক পরিবেশের উন্নয়ন সংক্রান্ত চারটি প্রকল্পের প্রদর্শন করা হয়। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নগরের পরিবেশ ও সামাজিক উন্নয়নের প্রকল্পটি বাস্তবায়নের প্রতিশ্রুতি দেওয়া হয়।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী পরাগ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) কর্মকর্তা প্রকৌশলী আবুল কালাম আজাদ, রাসিকের নির্বাহী প্রকৌশলী মো. নূর ইসলাম তুষার প্রমুখ।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন আর্কিটেকচার বিভাগের প্রধান অধ্যাপক ইকবাল মাতিন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।