ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ছোটদের ফলাফলে বড় খুশির জোয়ার 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
ছোটদের ফলাফলে বড় খুশির জোয়ার  উচ্ছ্বসিত শিক্ষার্থীরা/ছবি: বাংলানিউজ

রাজশাহী: ছোটদের ফলাফলে বড় খুশির জোয়ার বইছে রাজশাহীর স্কুলে স্কুলে। প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল ঘোষণার পর স্কুলগুলোতে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। স্কুলের ড্রাম বাজিয়ে নেচে-গেয়ে সেই আনন্দ উদযাপন করেছে শিক্ষার্থীরা। অর্জনের উৎসবে তাদের সঙ্গে একই মোহনায় মিশে গিয়েছিলেন স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও। 

রাজশাহী শিক্ষাবোর্ডের জেএসসি পরীক্ষায় এবার পাসের হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ।  

এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৬৩৩ জন শিক্ষার্থী।

১৬ হাজার ৬১০ জন ছাত্র ও ২১ হাজার ২৩ জন ছাত্রী। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪০ হাজার ৪৭১ জন।  

এ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪২ হাজার ৪৫১ জন। এর মধ্যে ছাত্রী সংখ্যা ১ লাখ ২০ হাজার ৭৯৬ এবং ছাত্র ১ লাখ ১৬ হাজার ৩০৪ জন। শনিবার (৩০ ডিসেম্বর) দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের হলরুমে পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার এ ফল ঘোষণা করেন।  

পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার বলেন, গতবার রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ৬৮ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল  দুই লাখ ৩২ হাজার ৬৬৪ জন।  

এর মধ্যে পাস করেছিল দুই লাখ ২১ হাজার ৬১৭ জন। পরীক্ষায় ছেলেদের মধ্যে অংশ নেয় এক লাখ ১৬ হাজার ৩০৪ জন। মেয়েদের মধ্যে অংশ নেয় এক লাখ ২০ হাজার ৭৯৬৬ জন।

এদিকে, পিইসিতে এবার জেলায় পাসের হার ৯৩ দশমিক ৮৫ শতাংশ। আর ইবতেদায়িতে ৯৬ দশমিক ৩৬ শতাংশ। পিইসিতে মোট পরীক্ষার্থী ছিল ৪৩ হাজার ৯৪৩ জন। পাস করেছে ৪১ হাজার ২৮৯ জন। আর ইবতেদায়িতে তিন হাজার ৫৯৫ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে তিন হাজার ৪৬৪ জন।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাফিসা বেগম জানান, পিইসিতে জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ২৮১ জন। আর ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছে ১২৬ জন। ফলাফল বিশ্লেষণে খুদে এই শিক্ষার্থীরা পরীক্ষায় বড় সফলতা দেখিয়েছে বলে মনে করেন এই প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাফিসা বেগম।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।