ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জেএসসি-জেডিসি: ৫৯ স্কুলে পাসের হার শূন্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
জেএসসি-জেডিসি: ৫৯ স্কুলে পাসের হার শূন্য

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ৫৯টি স্কুলে কেউ পাস করেনি। গত বছরের চেয়ে এবার শূন্য পাসের স্কুল ও মাদ্রাসার সংখ্যা বেড়েছে। 

এবছর জেএসসি ও জেডিসিতে গড় পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। এবছর পাসের হার কমেছে।

 

শনিবার (৩০ ডিসেম্বর) বেলা ১২টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তরের পর সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ফলাফল বিশ্লেণে দেখা গেছে, গত বছরের চেয়ে এবার শূন্য পাসের স্কুলের সংখ্যা বেড়েছে। এবছর ৩১টি স্কুলে কেউ পাস করেনি। গত বছর এই সংখ্যা ছিল ২৮টি।

এদের মধ্যে ৮টি সাধারণ বোর্ডে শূন্য পাসের স্কুল রয়েছে ৩৪টি। এটিও গত বছরের চাইতে বেশি। গত বছর ৮টি সাধারণ বোর্ডে শূন্য পাসের স্কুলের সংখ্যা ছিল ৮টি।  

এবার ২৫টি মাদ্রাসায় একজনও পাস করেনি। গত বছর এই সংখ্যা ছিল ২০টি।  এখানেও শূন্য পাসের মাদ্রাসার সংখ্যা বেড়েছে।  

এবছর ৮ সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা বোর্ডে ২৮ হাজার ৮২৪টি স্কুলের ২ হাজার ৮৩৪টি কেন্দ্রে ২৪ লাখ ৮২ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে পাস করেছে ২০ লাখ ১৮ হাজার ২৭১ জন। যা গত বছর ছিল ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। পাসের সংখ্যা কমেছে ১ লাখ ৬৫ হাজার ৭০৩ জন।  

প্রাপ্ত ফলাফল থেকে দেখা গেছে, গত বছর জেএসসি-জেডিসিতে পাসের হার ছিল ৯৩.০৬ শতাংশ। এবছর পাসের হার কমেছে ৯.৪১ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এসএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।