ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবির ফউটে ডিসিপ্লিনের রজতজয়ন্তী উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
খুবির ফউটে ডিসিপ্লিনের রজতজয়ন্তী উদযাপন রজতজয়ন্তীতে র‌্যালি-ছবি-বাংলানিউজ

খুলনা: নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি (ফউটে) ডিসিপ্লিনের দু’দিনব্যাপী রজতজয়ন্তী উৎসব উদযাপন করা হয়েছে।

সমাপনী দিনে শনিবার (২৩ ডিসেম্বর) বেলা ১১টায় প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বেলুন ও পায়রা উড়িয়ে রজতজয়ন্তীর উদ্বোধন করেন।  

পরে তার নেতৃত্বে ক্যাম্পাসের হাদী চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি প্রশাসন ভবন হয়ে কটকা স্মৃতিস্তম্ভ দিয়ে লাইব্রেরি ভবন হয়ে অদম্য বাংলা চত্ত্বর দিয়ে জীববিজ্ঞান ভবনের সামনে এসে শেষ হয়।  

সেখানে উপাচার্য রজতজয়ন্তী উৎসবের কেক কাটেন। পরে দুপুর আড়াইটায় আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।  

এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো ডিসিপ্লিন বা বিভাগের রজতজয়ন্তী উৎসব মানেই সেটি এক আবেগঘন অনুষ্ঠান। শিক্ষা জীবনে ক্যাম্পাসের অনেক স্মৃতি থাকে, অনেক ঘটনা থাকে যা কখনই ভোলা যায় না। এসব অনুষ্ঠানে নস্টালজিয়া কাজ করে।  

রজতজয়ন্তী উৎসবে খুবি উপাচার্য-ছবি-বাংলানিউজতিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিন এখন প্রতিষ্ঠিত একটি ডিসিপ্লিন হিসেবে কাজ করছে। বিগত ২৫ বছরে এখান থেকে যারা গ্রাজুয়েট হয়ে বের হয়েছেন তারাও বিভিন্ন পেশায় দক্ষতা, নৈপুণ্য ও সাফল্য প্রদর্শন করছেন যা আমাদের সবাইকে আশান্বিত করেছে।  

তিনি প্রাক্তন গ্রাজুয়েটদের সংগঠন এ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতি বিশ্ববিদ্যালয় বা তার নিজের ডিসিপ্লিনের জন্য অবদান রাখার আহ্বান জানান।  

ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. এনামুল কবীরের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন-বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক, উপ-প্রধান বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ, খুবির ফউটে ডিসিপ্লিনের প্রথম শিক্ষক প্রফেসর মো. আব্দুল মতিন, এ্যালমনাইদের পক্ষ থেকে খুলনার বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরী, উদযাপন কমিটির সভাপতি প্রফেসর ড. মো. নাজমুস সাদাত ও নবীন শিক্ষার্থীদের পক্ষে মো. আরিফুল আলম পলাশ।  
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফউটে এ্যালামনাই এডহক কমিটির আহ্বায়ক ড. মো. মিজানুর রহমান তুষার। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মো. আসিফ হায়দার খান ও আসম-উল-হুসনা মনিকা। অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের ক্রেস্ট প্রদান করা হয়।  

সমাপনী দিবসে অন্য আয়োজনের মধ্যে ছিলো বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান, স্মৃতিচারণ, শিশুদের ইভেন্ট, কৌতুক প্রদর্শন ও ফানুস উড়ানো। রজতজয়ন্তী উপলক্ষে জীববিজ্ঞান ভবনসহ অদম্য বাংলা চত্ত্বর সাজানো হয় নতুন সাজে। এছাড়া রজতজয়ন্তী উৎসবে এ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন নির্বাহী কমিটি গঠিত হয়।

এছাড়া শুক্রবার (২২ ডিসেম্বর) রজতজয়ন্তী উৎসবের প্রথম দিনে বিকেলে আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের উদ্যোগে ‘কেরিয়ার অপরচ্যুনিটি অব ফউটে গ্রাজুয়েট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. এনামুল কবীরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক।  

সেমিনারে ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের বিসিএস ক্যাডারে বিভিন্ন পদে নিয়োগের ক্ষেত্রে ফরম পূরণ ও নিয়োগ সংক্রান্ত নিয়মাবলী সম্পর্কে অভিহিত করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঢাকা বন বিভাগের কনজারভেটর অব ফরেস্টস উইল্ডলাইফ ন্যাচার কনজারভেশন সার্কেলের মো. জাহিদুল কবীর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রফেসর মো. ওয়াসিউল ইসলাম। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, প্রাক্তন গ্রাজুয়েট ও নবীন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এমআর/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।