ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নৈতিক গুণাবলী বিকাশে বিশ্ববিদ্যালয়কে দায়িত্ব নিতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
নৈতিক গুণাবলী বিকাশে বিশ্ববিদ্যালয়কে দায়িত্ব নিতে হবে বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, (ছবি: বাংলানিউজ)

ঢাকা বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থীদের নৈতিক গুণাবলী বিকাশে বিশ্ববিদ্যালয়কে দায়িত্ব নিতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (২৩ ডিসেম্বর) সকালে ঢাবির কার্জন হল প্রাঙ্গণে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৬০ বছর পূর্তির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

‘প্রাণে অনুপ্রাণে গৌরবের ৬০ বছর’ শীর্ষক স্লোগানে প্রাণবন্ত দুই দিনব্যাপী এই অনুষ্ঠানে দেশ ও বিদেশ থেকে আগত ছয় শতাধিক সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, যে জাতি নৈতিক মানে যতো সমৃদ্ধ সে জাতি ততো উন্নত। বিশ্ব সম্প্রদায়ের কাছে ততো বেশি গ্রহণযোগ্য। পড়াশোনার পাশাপাশি সমাজের প্রয়োজনে একজন নৈতিক ও আদর্শবান মানুষ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে।

ঢাবি উপাচার্য বলেন, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের দীর্ঘ কার্যক্রমের মাধ্যমে প্রাণ রসায়ন শিক্ষায় অনেক জনসম্পদ তৈরি হয়েছে। তার মাধ্যমে ঢাবি অনেক সমৃদ্ধ হয়েছে। শিক্ষার্থীদের সমাজের প্রয়োজনে কাজ করতে হবে এবং সমাজের বিভিন্ন জায়গায় ছড়িয়ে যেতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং  জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। স্বাগত বক্তব্য রাখেন বিভাগের চেয়ারম্যান ও ৬০ বছর পূর্তি আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. সায়েদুল হক, অনুষ্ঠান সঞ্চালনা করেন আয়োজক কমিটির সদস্য-সচিব অধ্যাপক ড. শামীমা নাসরিন শাহেদ।

দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের শুরুতে সকালে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। যা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে। প্রথম দিনের অনুষ্ঠানের মধ্যে রয়েছে উন্মুক্ত আলোচনা, র‌্যাফেল ড্র, সন্ধ্যায় বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থী এবং দলছুটের পরিবেশনায় মনজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এসকেবি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।