ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যশোর জিলা স্কুলের ১৮০ বছর পূর্তিতে প্রাণের মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
যশোর জিলা স্কুলের ১৮০ বছর পূর্তিতে প্রাণের মেলা

যশোর: মঞ্চে তখন চলছে আনুষ্ঠানিকতা। মাঠে ছড়িয়ে ছিটিয়ে জটলা পাকিয়ে চলছে আড্ডা। প্রাণবন্ত আড্ডায় স্কুলজীবনের স্মৃতিময় ঘটনা মনে করিয়ে দিচ্ছে সোনালি অতীত। প্রাণখোলা হাসিতে মুখরিত পুরো প্রাঙ্গণ। দুই সহস্রাধিক সাবেক শিক্ষার্থীর উপস্থিতিতে সরগরম ক্যাম্পাস। চারদিকে বর্ণিল আলোকসজ্জা।

এমন আনন্দঘন পরিবেশের মধ্যে শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেলে স্কুল প্রাঙ্গণে ১৮০ জন প্রাক্তন ছাত্র ও জেলা প্রশাসক বেলুন উড়িয়ে যশোর জিলা স্কুলের ১৮০ বছর পূর্তিতে দু’দিনের বর্ণিল উৎসব উদ্বোধন করেন। এ সময় বাজানো হয় উৎসবের থিম সং।


 
জমকালো আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যশোর জিলা স্কুল প্রাক্তন ছাত্র সমিতির সাধারণ সম্পাদক ও উদযাপন পরিষদের আহ্বায়ক এজেডএম সালেক। শুভেচ্ছা বক্তব্য দেন উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক শাহীন চৌধুরী, যশোর জিলা স্কুল প্রাক্তন ছাত্র সমিতি ঢাকার সভাপতি এএএম জাকারিয়া ও কয়েকজন প্রাক্তন শিক্ষার্থী।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে হয় প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণ। ১৯৪১ সালের ব্যাচের ছাত্র নুরুল হুদা বলেন, অনেক দিন পর স্কুল ক্যাম্পাসে এসে প্রাণের স্পর্শ খুঁজে পাচ্ছি। আজকের অনুষ্ঠানে আসতে পেরে আমি খুব খুশি। তসদিকুর রহমান বলেন, এই স্কুলে আমরা ৮ ভাই পড়াশোনা করেছি। অনেক স্মৃতি জড়িয়ে আছে।

শুধু নুরুল হুদা কিংবা তসদিকুর রহমান নয়, দুই সহস্রাধিক প্রাক্তন শিক্ষার্থী স্কুল ক্যাম্পাসে স্মৃতিচারণ আর আড্ডায় ফিরেছেন শৈশব-কৈশোরে। বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনার মধ্য দিয়ে প্রথমদিনের আয়োজন শেষ হয়। ।  কণ্ঠশিল্পী খুরশিদ আলম, ঐশি ও ব্যান্ড সংগীত ছিল অন্যতম আকর্ষণ।

এজেডএম সালেক জানান, ‘নবীন প্রবীণ এক প্রাণ’ স্লোগানে উজ্জীবিত হয়ে ২০০৫ সালে প্রথম পুনর্মিলনীর আয়োজন করা হয়। এরপর ২০১০ ও ২০১৪ সালে স্কুল প্রাঙ্গণে পুনর্মিলনী উৎসব উদযাপিত হয়েছে। এবার ১৮০ বছর পূর্তির এ উৎসবে দেশ-বিদেশের প্রায় দুই হাজার শিক্ষার্থী ছাড়াও তাদের পরিবার অংশ নিয়েছে। ২৩ ডিসেম্বর দু’দিনের এ উৎসব শেষ হবে।

বাংলাদেশ সময়: ০৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
ইউজি/এমএসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ