ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কেবি কলেজে ফি’র নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
কেবি কলেজে ফি’র নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

ময়মনসিংহ: ময়মনসিংহের সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় কলেজে (কেবি) ভর্তি ফি’র নামে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দেশ অমান্য করে কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ৪ হাজার ৬৪০ টাকা করে হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

ভুক্তভোগী অভিভাবকরা এ বিষয়ে ময়মনসিংহ শিক্ষা বোর্ড  এবং শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

কলেজের ভর্তিচ্ছু এক শিক্ষার্থীর অভিভাবক নগরীর কাঁচিঝুলি গোলাপজান রোডের বাসিন্দা আব্দুল্লাহ আল শিফাত অতিরিক্ত ভর্তি ফি আদায়ে কলেজটির বিরুদ্ধে তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনারের কাছে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগে তিনি উল্লেখ করেন, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ (কেবি) থেকে এইচএসসি’র ফরম ফিলাপের জন্য বাধ্যতামূলক ১০ হাজার ৫২৫ টাকা নেয়া হচ্ছে। কলেজের বেতন রশিদ অনুযায়ী কলেজের আনুষাঙ্গিক খরচ ৩ হাজার ৫৫০ টাকা এবং  বোর্ড ফি, কেন্দ্র ফি ও রেজিস্ট্রেশন ফি ২ হাজার ৩৩৫ টাকা।

তবে এইচএসসি পরীক্ষাকে অজুহাত হিসেবে দেখিয়ে অতিরিক্ত ক্লাস ও পরীক্ষা ফি হিসেবে ৪ হাজার ৬৪০ টাকা নেয়া হচ্ছে। একই সঙ্গে এ কার্যক্রমে অংশগ্রহণ করা বাধ্যতামূলক করা হয়েছে যা, প্রত্যক্ষভাবে শিক্ষা বোর্ডের নির্দেশের বিরোধী।

কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একাধিক অভিভাবক বলেন, ভালো এ কলেজে ভর্তির ইচ্ছা থাকে প্রতিটি মেধাবী শিক্ষার্থীর। কিন্তু তারা যেভাবে মনগড়া স্টাইলে ভর্তি ফি বাড়াচ্ছেন তা অনেক অভিভাবকেরই সাধ্যের বাইরে।

এ বিষয়ে কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের (কেবি) শিক্ষক ভাস্কর সেন গুপ্ত বাংলানিউজকে বলেন, ছাত্রদের আবেদন অনুযায়ীই তাদের জন্য অতিরিক্ত ক্লাস, পরীক্ষা, লেকচার শিট ও মডেল টেস্টের জন্য এ টাকা নেয়া হচ্ছে।

শিক্ষার্থীদের ৭৫ টি ক্লাস, ৭৫ টি পরীক্ষা, ৭৫ টি লেকচার শিট এবং ১৩ পত্রে ১’শ নম্বরের মডেল টেস্টের জন্য এ অর্থ নেয়া হচ্ছে।

তিনি পাল্টা অভিযোগ করে বলেন, নগরীর ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ, আলমগীর মনসুর মিন্টু মেমোরিয়াল কলেজ ও রয়েল মিডিয়াসহ বেশ কয়েকটি কলেজে আমাদের চেযে বেশি চার্জ নিচ্ছে এসব বাবদ। ’

জানতে চাইলে সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের (কেবি) প্রিন্সিপাল সাখাওয়াত হোসেন বাংলানিউজকে বলেন, ওইসব ক্লাস, পরীক্ষা ও লেকচার শিটের খরচ হিসেবে এ টাকা নেয়া হচ্ছে। বোর্ড ফি আলাদাভাবেই দেখানো হয়েছে। আমাদের কমিটি এভাবেই সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মো. আব্দুল মোতালেব বাংলানিউজকে বলেন, লিখিত অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

জানতে চাইলে জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান বাংলানিউজকে বলেন, অতিরিক্ত ভর্তি ফি আদায় বোর্ডের নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন। এ বিষয়ে খোঁজ খবর নিয়ে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
এমএএএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।