ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহী সরকারি বালিকা বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
রাজশাহী সরকারি বালিকা বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তীর র‌্যালি

রাজশাহী: ‘এসো স্মৃতির প্রাঙ্গণে, মিলি প্রীতির বন্ধনে’ স্লোগান নিয়ে শুরু হয়েছে রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের (হেলেনাবাদ) দুই দিনব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসব। রাজশাহীর ঐতিহ্যবাহী বিদ্যালয়টির ৫০ বছর পূর্তি উপলক্ষে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বিদ্যালয় প্রাঙ্গণ।

শুক্রবার (২২ ডিসেম্বর) সকালে বিদ্যালয় চত্বরে বেলুন-ফেস্টুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন।

পরে অনুষ্ঠানের উদ্বোধনী আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইসাবেলা সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, রাজশাহীর জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য আনন্দ কুমার সাহা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক শরমিন ফেরদৌস চৌধুরী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশ ও জাতি গড়তে শিক্ষার বিকল্প নেই। এই এলাকায় মেয়েদের শিক্ষিত করে গড়ে তুলতে হেলেনাবাদ সরকারি বালিকা বিদ্যালয়ের ভূমিকা অন্যতম। এই বিদ্যালয়ে শিক্ষা অর্জন করে অনেকেই দেশের ভালো ভালো অবস্থানে আছেন।

পাশিপাশি তারা দেশ ও জাতি গঠনে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন। আগামীতেও সেই ধারা অব্যাহত রেখে দেশকে এগিয়ে নিতে বিদ্যালয়টি ভূমিকা পালন করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে সকাল সোয়া ৯টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে উৎসবের শুরু হয়। বিকেলে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শনিবার (২৩ ডিসেম্বর) উৎসবের দ্বিতয় দিনে গম্ভীরা, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, স্মৃতিচারণ এবং অতিথি শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উৎসবে সাবেক ও বর্তমান প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

রাজশাহী নগরের হেলেনাবাদে মডেল স্কুল হিসেবে ১৯৬৭ সালে সরকার বিদ্যালয়টি স্থাপন করে। ১৯৬৭ সালের মার্চে ষষ্ঠ হতে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলটি যাত্রা শুরু করে। ১৯৬৮ সালে নবম, ১৯৬৯ সালে দশম শ্রেণি খোলা হয় এবং ১৯৭০ সালে এই স্কুলের ছাত্রীরা প্রথম এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা ডিসেম্বর ১২, ২০১৭
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।