ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বর্ধিত ফি’র প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
বর্ধিত ফি’র প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত বর্ধিত ফি’র প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তিতে বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা। 

সোমবার (১৮ ডিসেম্বর) আন্দোলনের সপ্তম দিন তারা বিক্ষোভ মিছিল ও অগ্রণী ব্যাংক ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।  

জানা যায়, দুপুর সাড়ে ১২টায় প্রশাসন ভবনের সামনে থেকে মিছিল বরে করা হয়।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবন, মীর মশাররফ হোসেন একাডেমিক ভবন, ব্যবসায় প্রশাসন ভবন, ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবন প্রদক্ষিণ করে। পরে তারা বিশ্ববিদ্যালযের প্রশাসন ভবনে অবিস্থত ব্যাংকের সামনে এসে জড়ো হন।

আন্দোলনরত শিক্ষার্থীরা ব্যাংকের সামনে অবস্থান করে সেখানে স্লোগান দিতে থাকেন। এসময় প্রায় আধঘণ্টা ব্যাংকের কাজ বন্ধ হয়ে পড়ে। পরে সেখানে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান এসে বিষয়টি সমাধানের চেষ্টা করেন। এসময় তিনি আন্দোলনের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আন্দোলনকারীদের প্রক্টর অফিসে নিয়ে যান।

সেখানে প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান শিক্ষার্থীদেরকে আন্দোলন থেকে সরে আসার আহ্বান জানালে শিক্ষাথীরা বলেন, সাধারণ শিক্ষার্থীদের এ ন্যায্য অধিকার আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যহত থাকবে।  

শিক্ষার্থীরা জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ে গত শিক্ষাবর্ষে মানবিক, আইন, ব্যবসায় প্রশাসন ও বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে তিন হাজার দুইশ’ টাকা থেকে পাঁচ হাজার সাতশ’ টাকার মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা যেত। তবে এ বছর মানবিক ও আইন অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তি হতে ১১ হাজার ৮১৫ টাকা, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগগুলোতে ১২ হাজার ৪১৫ টাকা এবং বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তি হতে ১৩ হাজার ৩১৫ টাকা লাগবে। এর প্রতিবাদে ১০ ডিসেম্বর থেকে আন্দোলন শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের বাম সংগঠনগুলো। পরে তাদের সঙ্গে সাধারণ শিক্ষার্থীরাও অংশ নেন। দাবি আদায়ে মানববন্ধন, র‌্যালি, প্রশাসন বরাবর স্মারকলিপি প্রদান, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করছেন তারা।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।