ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শিক্ষার্থীদের জন্য ১৯ দফা বাস্তবায়নে ঢাবি ছাত্রলীগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
 শিক্ষার্থীদের জন্য ১৯ দফা বাস্তবায়নে ঢাবি ছাত্রলীগ ঢাবির আবাসিক হলগুলোতে মানসম্মত খাবার নিশ্চিত করার দাবিতে সাধারণ শিক্ষার্থী, ক্যান্টিন ব্যবস্থাপক ও হল প্রশাসনকে নিয়ে মতবিনিময় সভা/ছবি-বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের নানা সমস্যার সমাধানের লক্ষ্যে ১৯ দফা দাবি বাস্তবায়নে নেমেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

১৯ দফার প্রথম দফা আবাসিক হলগুলোতে মানসম্মত খাবার নিশ্চিত করার দাবিতে সাধারণ শিক্ষার্থী, ক্যান্টিন ব্যবস্থাপক ও হল প্রশাসনকে নিয়ে মতবিনিময় সভার আয়োজন করেছে তারা।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হলের টিভি রুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বক্তব্য রাখেন।

খাবারের মান নিয়ে সাধারণ শিক্ষার্থী, ক্যান্টিন মালিকরা তাদের সমস্যা ও সীমাবদ্ধতার কথা তুলে ধরেন মতবিনিময়ে।

মাকসুদ কামাল বলেন, এক সময় হলগুলোতে ফাও খাওয়ার রেওয়াজ ছিলো। ক্যান্টিন বয়দের মারধর করা হতো। এখন অনেকাংশে কমে আসছে। জীবনযাত্রার মান উন্নয়নে ছাত্রলীগ যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। আমরা ছাত্রদের অভিযোগগুলো শুনলাম। আমরা চেষ্টা করছি সবকিছুর সমস্যা সমাধানের জন্য। তবে আমাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে।

এসময় তিনি হল পরিষ্কার রাখতে ছাত্রদের নির্দেশনা দেন।

আবিদ আল হাসান বলেন, আমরা সাধারণ শিক্ষার্থীদের স্বার্থে ১৯ দফা দাবি প্রণয়ন করি। তার বাস্তবায়ন মাস্টারদা সূর্য সেন হল থেকে শুরু করেছি। এর মাধ্যমে প্রমাণ করেছি, ছাত্রলীগ ভাষণে বিশ্বাসী নয়, কাজে বিশ্বাসী। এখন থেকে হলের ক্যান্টিনে বাকি, ফাও খাওয়া ও রুমে খাবার নেওয়া বন্ধ।

এ সংক্রান্ত কোনো অভিযোগ পাওয়া গেলে প্রশাসনিক ও সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার কথাও বলেন তিনি।

মোতাহার হোসেন প্রিন্স বলেন, খাবার সমস্যার জন্য শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয়। তাই হলের খাবারের সমস্যা নিরসনে ছাত্রলীগের সদস্যরা কাজ করবে। হলের প্রতিটি ফ্লোরে ডাস্টবিনের ব্যবস্থা করবে ছাত্রলীগ।

মতবিনিময়ে সভাপতিত্ব করেন হল ছাত্রলীগের সভাপতি মো. গোলাম সরওয়ার। সঞ্চালনা করেন সাধরণ সম্পাদক নাহিদ হাসান শাহিন।

এসময় তারা ক্যান্টিনে খাবারের মান উন্নয়নে ছাত্রলীগের পক্ষ থেকে কমিটি গঠন করে জোরালো ভূমিকা রাখার কথা ব্যক্ত করেন।

শিক্ষার্থী ও ক্যান্টিন ব্যবস্থাপকদের নিয়ে ক্রমান্বয়ে অন্যান্য হলগুলোতেও এ মতবিনিময় সভার আয়োজন করা হবে বলে জানান ছাত্রলীগ নেতারা।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬

এসকেবি/এএটি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।