ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

মোবাইল স্কুলেই স্বপ্ন বুনছে তারা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
মোবাইল স্কুলেই স্বপ্ন বুনছে তারা আকিজের মোবাইল স্কুল/ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রতিদিন দুপুরে ‘স্বপ্নের রব’ ওঠে দিয়াবাড়ি! নতুন বই হাতে নিয়ে গল্প-কবিতার ছন্দে মাতা তাদের জন্য স্বপ্ন বই কিছু নয়। কোনো টিন-ছনের ছাউনির নিচে নয়, নয় কংক্রিটের ছাদের নিচেও। কোমলমতি অবহেলিত-দুস্থ মলিন মুখের শিশুগুলোর অক্ষরজ্ঞান হচ্ছে চারদিকে কাচঘেরা চার চাকার বাসে বসে। আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ যাকে বলছে মোবাইল স্কুল।

জনসেবামূলক অনেক কাজের অংশ হিসেবেই নতুন এ উদ্যোগ দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান আকিজের।

আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি বিভাগের এক শিক্ষক জানাচ্ছিলেন, দুই বছর  হলো চালু হয়েছে তাদের এ নতুন শিক্ষা কার্যক্রম।

প্রাথমিকভাবে উত্তরার দিয়াবাড়ি ও মিরপুর দিয়াবাড়ি এলাকায় ১৬টি গাড়িতে দেওয়া হচ্ছে শিক্ষা। শিক্ষক রয়েছেন ১৩জন। ৬শ শিক্ষার্থীর সবাই অতিদরিদ্র, অবেহিলত, দুস্থ পরিবারের। শুক্রবার ছুটির দিন বাদে প্রতিদিন দুপুর আড়াইটা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলে ক্লাস।

সম্পূর্ণ বিনামূল্যে এসব শিশুদের লেখাপড়ার ব্যবস্থা করেছে আকিজ ফাউন্ডেশন। এখানে কাউকে বাড়ি থেকে ডেকে এনে ভর্তি করা হয় না। স্বেচ্ছায় যেসব শিশু আসে তাদের একটি প্রাথমিক পরীক্ষা নিয়ে ভর্তি করা হয়। কেউ ভর্তির সুযোগ পেলে তার দুপুরের খাবার, বই, ইউনিফর্ম সবই দেওয়া হয় ফাউন্ডেশন থেকে।

মোবাইল স্কুল/ছবি: বাংলানিউজপ্রথম বছর শিশু থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ভর্তি করা হলেও নতুন বছরে ভর্তি করা হয়েছে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত। চলতি বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় বসবে এ মোবাইল স্কুলের শিক্ষার্থীরা।

আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি-বাংলা দুই মাধ্যম থাকলেও মোবাইল স্কুলে শুধু বাংলা ‍মাধ্যমে পড়ানো হচ্ছে।

প্রতিষ্ঠানটির উদ্যোগে অনেক শিশু ঝরে পড়া থেকে রক্ষা পাচ্ছে, নতুন স্বপ্ন বুনছে কোমলমতি শিশুরা।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।