ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আইইউবি-তে ৩য় ’গবেষণা’ আর্ন্তজাতিক সম্মেলন অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
আইইউবি-তে ৩য় ’গবেষণা’ আর্ন্তজাতিক সম্মেলন অনুষ্ঠিত আইইউবিতে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু

ঢাকা: বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের উপর ৪ দিনব্যাপী “গবেষণা আর্ন্তজাতিক বার্ষিক সম্মেলন”-এর সমাপনী অনুষ্ঠান বুধবার (১১ জানুয়ারি) অনুষ্ঠিত হয় ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-র নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং বিশেষ অতিথি ছিলেন ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী,এমপি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিসিসিএডি’র পরিচালক ড. সালিমুল হক এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও তার বাস্তবায়ন কৌশল তুলে ধরেন বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ-এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান।

আইইউবি’তে আয়োজিত আর্ন্তজাতিক এ সম্মেলনের তাৎপর্য তুলে ধরে বিশ্লেষণাত্মক বক্তব্য রাখেন আইইউবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান রাশেদ চৌধুরী।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইউবি-র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, সরকার পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয়ের উপর সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে। এই আর্ন্তজাতিক সম্মেলন গবেষক, শিক্ষাবিদ, পরিবেশকর্মী ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মূল্যবান মতামত প্রদান ও সুপারিশসমূহ তুলে ধরার সুযোগ করে দেবে যা সরকারের ভবিষ্যৎ কৌশল নির্ধারণে বিশেষভাবে সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন।

ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী জলবায়ু পরিবর্তনের সুদূর প্রসারী প্রভাব মোকাবেলায় জাতীয় ও আর্ন্তজাতিকভাবে সম্মিলিত পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করেন এবং জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ যে ক্ষতিগ্রস্ত হচ্ছে তা নিরসনের জন্য আর্ন্তজাতিক সহায়তার আহ্বান জানান। জলবায়ু পরিবর্তনের প্রভাব কার্যকরভাবে মোকাবেলার জন্য একটি আর্ন্তজাতিক ফোরাম গড়ে তুলতে বাংলাদেশ তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে বলেও জানান তিনি।

আইইউবি’র ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এ্যান্ড ডেভলপমেন্ট (আইসিসিসিএডি)’র  উদ্যোগে এবং ইউএসএআইডি, ঢাকা’র সহায়তায় আয়োজিত ৪ দিনব্যাপী এই সম্মেলনটি গত ৮ জানুয়ারি শুরুহয়। বাংলাদেশ সরকারের প্রতিনিধিসহ প্রায় ২০০ দেশি-বিদেশশি গবেষক এই জলবায়ু পরিবর্তন সম্মেলনে বিভিন্ন বিষয়ের উপর অনুষ্ঠিত ৬টি পূর্ণাঙ্গ ও ১৪টি কার্যকরী অধিবেশনে অংশগ্রহণ করেন।

আইইউবি’র গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের পরিচালক খোন্দকার আমিনুল হকের স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।