ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পাঠ্যপুস্তকে ভুল, ছাত্র ফেডারেশনের ৪ দফা দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
পাঠ্যপুস্তকে ভুল, ছাত্র ফেডারেশনের ৪ দফা দাবি ছাত্র ফেডারেশনের সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: প্রাথমিকের পাঠ্যপুস্তকে ভুল সংশোধনসহ চারদফা দাবি ও কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। বুধবার (১১ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন সংগঠনটির নেতারা।

এতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সৈকত মল্লিক লিখিত বক্তব্য রাখেন। তিনি বলেন, প্রাথমিক স্তরে ২০১৭ শিক্ষাবর্ষের জন্য প্রণীত পাঠ্যপুস্তক নিম্নমান ও রাজনৈতিক দলবাজির নোংরামি দিয়ে কলুষিত করা হয়েছে।

বর্তমানে প্রশ্নফাঁস, ভুল উত্তরপত্রে ইচ্ছেমতো বেশি নম্বর দিয়ে পাসের হার বাড়ানো, ভর্তি বাণিজ্য ও শিক্ষক নিয়োগে অনিয়ম হলেও শিক্ষামন্ত্রী এসব বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখছেন না। তিনি শিক্ষামন্ত্রী হিসেবে ব্যর্থ হয়েছেন। আঠা দিয়ে ভুল ঢাকার হাস্যকর পরামর্শ দিয়েছেন তিনি।

চারদফার দাবিগুলো হলো- ব্যর্থতার দায় স্বীকার করে শিক্ষামন্ত্রীর পদত্যাগ ও দায়ী কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, দলীয় স্লোগান ছাড়া ভুল সংশোধন করে দ্রুত সময়ে বিদ্যালয়গুলোতে পাঠ্যপুস্তক পৌঁছে দেওয়া, পাঠ্যপুস্তক প্রণয়নের আগে শিক্ষাবিদদের নিয়ে কমিটি গঠনের মাধ্যমে পাঠ্যপুস্তক প্রণয়ন ও তা জনমত যাচাইয়ের জন্য উন্মুক্ত রাখা ও দেশের বই দেশে ছাপাতে হবে।

১৫ জানুয়ারির মধ্যে চারদফা দাবির বিষয়ে কার্যকর পদক্ষেপ না নিলে ১৬ জানুয়ারি বেলা ১১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়।

এছাড়া সংবাদ সম্মেলন থেকে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকেল ৩টায় টিএসসির মুনীর চৌধুরী মিলনায়তনে পাঠ্যপুস্তক, শিক্ষার মান ও ছাত্র আন্দোলন বিষয়ে গোলটেবিল বৈঠকের কথা জানানো হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মোহাম্মদ, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজিমউদ্দীন খানসহ শিক্ষাবিদরা অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল, সহ-সভাপতি আল জাহিদ, অর্থ সম্পাদক মিজানুর রহমান, সহ-সাধারণ সম্পাদক উৎসব মোসাদ্দেক, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি উম্মে হাবিবা বেনজীর প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।