ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পাবিপ্রবির ভর্তি ফরমে ‘বানান’ ভুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
পাবিপ্রবির ভর্তি ফরমে ‘বানান’ ভুল পাবিপ্রবির ভর্তি ফরমে ‘বানান’ ভুল

পাবনা: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ভর্তি ফরমের বানানে ভুল পাওয়া গেছে।

সোমবার (০৯ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সম্মান প্রথম বর্ষে ভর্তি ফরম সংগ্রহের পর সেখানে ইংরেজি সায়েন্স, ভার্সিটি ও টেকনোলোজি বানান ভুল দেখে চমকে যান শিক্ষার্থীরা।

এ বিষয়ে একাধিক শিক্ষার্থী বাংলানিউজকে বলেন, ভর্তি ফরমে চোখ বুলিয়ে আমরা হতভম্ব হয়ে গেছি।

বিশ্ববিদ্যালয়ের কর্তাব্যক্তিরা যেখানে ইংরেজিতে সায়েন্স, ভার্সিটি ও টেকনোলোজি বানানই জানেন না, তারা কীভাবে এতো বড় বিশ্ববিদ্যালয় পরিচালনা করেন?

যে বিশ্ববিদ্যালয়ে এতো বড় ধরনের ভুল হতে পারে সেখানে পড়াশুনার মান নিয়েও প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা।  

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র জানায়, এই কাজের সঙ্গে তাদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। একজন সেকশন অফিসার এই কাজের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন। তিনি পাবনা শহরের ফটোস্ট্যাটের দোকানের কর্মচারী ছিলেন। ক্ষমতার দাপটে তিনি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার অপারেটর হিসেবে চাকরি পেয়েছেন। কয়েক বছর পর আপগ্রেডেশন নিয়ে সেকশন অফিসার হন। তার শিক্ষা জীবনের সর্বত্রই তৃতীয় শ্রেণি রয়েছে। মূলত সরকারি যেকোন প্রথম শ্রেণির চাকরিতে তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য নয়।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আউয়াল কবির জয় বলেন, এটা মূলত অ্যাকাডেমিক শাখার কাজ ছিল, তারা এই ভুলটি করেছেন। নিজেদের প্রেস না থাকায় এ ভুলটি হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখার প্রধান ও ডেপুটি রেজিস্ট্রার তাওহীদা খানম বাংলানিউজকে জানান, এটি প্রিন্টিং মিসটেক মাত্র। আমরা প্রেসে দিয়েছি তারা এ ভুলটি করেছিল।  

ভুল ফরম শিক্ষার্থীদের কেন দেওয়া হলো এবং এই ফরমে কেন শিক্ষার্থী ভর্তি করা হলো জানতে চাইলে তিনি বলেন, আমরা বুঝতে পারিনি যে এতো বড় ভুল হয়েছে প্রিন্টিংয়ে। যখনই দেখেছি তাৎক্ষণিকভাবে বিষয়টি ভিসি ও প্রক্টরকে জানিয়ে ভর্তি প্রক্রিয়া বন্ধ করে দিয়েছি। পরে  মঙ্গলবার (১০ জানুয়ারি) থেকে যথারীতি নতুন ফরমে ভর্তি করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের ২৩ ডিসেম্বর চলতি শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মেধা তালিকা অনুসারে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে সোমবার থেকে বুধবার পর্যন্ত ভর্তি হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
এনটি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।