ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

এনসিটিবি’র ডিজাইনার সুজাউল আবেদিন সাময়িক বরখাস্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
এনসিটিবি’র ডিজাইনার সুজাউল আবেদিন সাময়িক বরখাস্ত

ঢাকা: নতুন বছরের পাঠ্যবইয়ে ভুলত্রুটি থাকায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) একজন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে বোর্ড কর্তৃপক্ষ।
 
 

এনসিটিবি’র আর্টিস্ট কাম ডিজাইনার সুজাউল আবেদিনকে মঙ্গলবার (১০ জানুয়ারি) বরখাস্ত করা হয়।  
 
শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী বাংলানিউজকে বলেন, এনসিটিবি গঠিত তদন্ত কমিটির প্রাথমিক তদন্তের ভিত্তিতে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

প্রাথমিকের পাঠ্যবইয়ে ছাগলের গাছে উঠার ছবিটি এনসিটিবি’র আর্টিস্ট কাম ডিজাইনার সুজাউল আবেদিন এঁকেছিলেন বলে জানান শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

পাঠ্যবইয়ের ভুল পর্যালোচনা করতে গত ৫ জানুয়ারি এনসিটিবির সদস্য (অর্থ) কাজী আবুল কালামকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করে দেয় সংস্থাটি।
 
ওই কমিটির প্রাথমিক তদন্তের পরিপ্রেক্ষিতে সোমবার এনসিটিবি’র প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ওএসডি করা হয়।
 
এদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সোমবার পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নির্ণয় ও এসব ভুলত্রুটির জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে যথাযথ সুপারিশ প্রদানের লক্ষ্যে তিন সদস্যের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়।
 
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট কমিটির অন্য সদস্য দু’জন হলেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম-সচিব মাহমুদুল ইসলাম এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক)।
 
কমিটি সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।
 
অন্যদিকে, মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, তদন্ত প্রতিবেদন পেলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দায়ী কউই রেহাই পাবে না।
 
**রিপোর্ট পেলে ব্যবস্থা, ছেলেমেয়েদের নিরুৎসাহিত করবেন না

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।