ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নিরক্ষরমুক্ত দেশ হওয়ার পথে হাঁটছে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৭
নিরক্ষরমুক্ত দেশ হওয়ার পথে হাঁটছে বাংলাদেশ সিলেটের দক্ষিণ সুরমা কলেজে বক্তব্যে রাখছেন সংসদের প্যানেল স্পিকার মাহমুদ-উস-সামাদ চৌধুরী

সিলেট: বাংলাদেশ সম্পূর্ণভাবে নিরক্ষরমুক্ত দেশ হওয়ার পথে হাঁটছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের প্যানেল স্পিকার, সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও দক্ষিণ সুরমা কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি মাহমুদ-উস-সামাদ চৌধুরী।

শনিবার (৭ জানুয়ারি) দুপুরে দক্ষিণ সুরমা কলেজের অনার্স প্রথমবর্ষ ও মাস্টার্স প্রথমবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মাহমুদ-উস-সামাদ চৌধুরী বলেন, বাংলাদেশ সম্পূর্ণভাবে নিরক্ষরমুক্ত দেশ হওয়ার পথে হাঁটছে।

সরকারের আন্তরিকতা ও যুগোপযোগী সিদ্ধান্তের কারণে বিশ্ব দরবারে বাংলাদেশের শিক্ষা বিপ্লব আলোচিত হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে বাংলাদেশ শিক্ষাক্ষেত্রে বহুদূর এগিয়েছে। বাংলাদেশ দুর্বার গতিতে উন্নয়নের রোড ধরে এগিয়ে চলেছে।

দেশের মানুষের গড় আয় বেড়েছে, কমেছে শিশু-মৃত্যু ও দরিদ্রতার হার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সর্বক্ষেত্রে অগ্রসর হওয়া বাংলাদেশ এখন বিশ্বের রোলমডেল বলেও মন্তব্য করেন তিনি।

এসময় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আমিনুল হক ভুঁইয়া বলেন, শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি একজন সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। বর্তমান পরিপ্রেক্ষিতে ‘মানুষ’ হিসেবে গড়ে ওঠা অত্যন্ত জরুরি।

কলেজের অধ্যক্ষ শামছুল ইসলাম সভাপত্বিতে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মামুনুর রশীদ।

কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান রাহেনা হক ও সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান জয়নুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সরকারি কলেজের অধ্যক্ষ আতাউর রহমান, ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ ভাস্কর রঞ্জন দাস, লতিফা-শফি কলেজের অধ্যক্ষ আমিরুল আলম খাঁন, দক্ষিণ সুরমা কলেজের পরিচালনা কমিটির সদস্য ডা. আবদুল হাই, আবদুল জব্বার জলিল, শাহ নিজাম উদ্দিন, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৭
এনইউ/ওএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।