ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

প্রাথমিকের বইয়ে আঘাতের ইংরেজি Heart

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
প্রাথমিকের বইয়ে আঘাতের ইংরেজি Heart প্রাথমিকের বইয়ে ভুল

আঘাতের ইংরেজি হার্ট (Heart)। অন্তত এটাই শিখবে প্রাথমিকের তৃতীয় শ্রেণি পর্যায়ের শিক্ষার্থীরা। এবারের পাঠ্যপুস্তকে তৃতীয় শ্রেণির হিন্দু ধর্মশিক্ষা বইয়ের পেছনের প্রচ্ছদে ঠিক এমনটাই লেখা হয়েছে।

কত সৎ উদ্দেশ্য অযোগ্যদের হাতে পড়ে নষ্ট হয়, হিতে বিপরীত হয় তার আরেকটি স্বাক্ষর রেখেছেন এ বছরের প্রাথমিক পর্যায়ের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বই রচয়িতা ও প্রণেতারা।

তৃতীয় শ্রেণির বাংলা পাঠ্য ‘আমার বই’য়ে কুসুমকুমারী দাসের বিখ্যাত কবিতা ‘আদর্শ ছেলে’র মূল লাইন ‘আমাদের দেশে হবে সেই ছেলে কবে’র শব্দ উল্টে দিয়ে আর এখানে সেখানে শব্দ পাল্টে এরই মধ্যে চরম সমালোচনার মুখে পড়েছে এনসিটিবি।



প্রথম শ্রেণির বইয়ে ও-তে ওড়না (ওড়না চাই) বলে শিশুর ছবি ছাপিয়ে বিকৃত মনের পরিচয় দেওয়ার জন্য সমালোচনা হয়েছে।
এবার ধরা পড়েছে এই বই প্রণেতাদের জ্ঞানের বহর।

প্রাথমিকের বইগুলোর পেছনের প্রচ্ছদে একটি করে মর্মবাণী প্রকাশ করা হয়েছে। এটি একটি ভালো চিন্তা। মানবতার শিক্ষার বিভিন্ন দিক এতে শিক্ষার্থীরা জানতে পারবে। তারই একটি বাণী ‘কাউকে আঘাত দিও না’।

বাংলায় হলে ক্ষতি ছিলো না। কিন্তু প্রাথমিকে যারা ইংরেজি ভার্সনে পড়ে তাদের জন্য ইংরেজি বই প্রণয়ন করতে হয়েছে বোর্ডকে। তাতে এই মর্মবাণীর ইংরেজি করা হয়েছে। আর লেখা হয়েছে- DO NOT HEART ANYBODY.

এই হচ্ছে বই প্রণেতাদের জ্ঞানের বহর। কিংবা এই হচ্ছে তাদের সিরিয়াসনেস।

বাংলাদেশ সময় ০৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।