ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশালে বই উৎসব হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
বরিশালে বই উৎসব হচ্ছে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ

বরিশাল: ইংরেজি নতুন বছরের প্রথম দিনে সারাদেশের মতো বরিশালেও শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করা হয়েছে।

রোববার (১ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় নগরীর সাগরদী এলাকার পিটিআই’তে প্রাথমিক বিদ্যালয়ের বই উৎসবের উদ্বোধন করা হয়।

এসময় বরিশাল ২ আসনের সংসদ অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, বরিশালের বিভাগীয় কমিশনার মো. গাউস, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক এসএম ফারুকসহ জেলা শিক্ষা ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে সকাল সাড়ে ৯টায় বরিশাল সরকারি বালিকা বিদ্যালয় ও সকাল সাড়ে ১০টায় সরকারি জিলা স্কুলে মাধ্যমিক পর্যায়ের বই উৎসবের উদ্বোধন করা হয়।

যেখানে প্রধান অতিথি হিসেবে বরিশালের বিভাগীয় কমিশনার মো. গাউস ও জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা মোসাম্মৎ লুৎফুন নাহার আফরোজসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

এদিকে একইভাবে বরিশালের ছয় জেলার প্রতিটি উপজেলা পর্যায়েও বই বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক এসএম ফারুক।

তিনি জানান, বরিশালে প্রায় সোয়া দুই কোটি বইয়ের মধ্যে প্রাথমিকে বরিশাল বিভাগের ছয় জেলায় ১২ লাখ ৫৬ হাজার ৯৯৩ জন ভর্তিকৃত শিশুর জন্য মোট বইয়ের চাহিদা রয়েছে ৫৯ লাখ ১১ হাজার ১৫৭। চাহিদা অনুযায়ী বই তারা হাতে পেয়েছেন। আর বইগুলো সরাসরি উপজেলা পার্যায়ে চলে যাওয়ায় কোন বিড়ম্বনায় পড়তে হয়নি কাউকে।

অপরদিকে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা দপ্তরের স্কুল পরিদর্শক মো. জাহাঙ্গীর হুসাইন জানান, তাদের মাধ্যমিক স্তরে ৯৮ লাখ ৫৫ হাজার ২৭৭ বইয়ের চাহিদা রয়েছে। পাশাপাশি দাখিল পর্যায়ে ৩৮ লাখ ৫৯ হাজার ১২৮ বই, ইবতেদায়ী স্তরে ১৮ লাখ ৫৮ হাজার ১৫৯ বই, এসএসসি ভোকেশনাল এক লাখ ৯৭ হাজার ৫৩৮ ও দাখিল ভোকেশনালে ৩ হাজার ৩৪০ বইয়ের চাহিদা রয়েছে। তারাও প্রায় সব বই হাতে পেয়েছে বই উৎসবের আগেই।

এদিকে, নতুন বছরে নতুন বই হাতে পেয়ে বেশ উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। বরিশাল জিলা স্কুলের শিক্ষার্থী আমিফ, জিসান, মিরাজরা জানান, প্রতি বছর বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে বেশ উচ্ছ্বসিত তারা। পাশাপাশি এ বছর তারা অভিভাবকদের কাছ থেকে প্রথম দিনেই নতুন স্কুল ড্রেস, ব্যাগও পেয়েছেন যা বাড়তি আনন্দ যুগিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
এমএস/বিএসকে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।