ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নতুন বইয়ে আগামির স্বপ্নে বিভোর ওরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
নতুন বইয়ে আগামির স্বপ্নে বিভোর ওরা নতুন বইয়ের আনন্দে মাতোয়ার শিশুরা- ছবি আরিফ জাহান

বগুড়া: বই উৎসবের ঘোষণাটা আগ থেকেই ছিলো। হিসেব কষে আয়োজনের পর্বটাও ঠিকঠাক করে রেখেছিলেন সবাই। ঘড়ির কাটায় সময় মিলিয়ে স্ব স্ব স্কুলে হাজির হয় শিক্ষার্থীরা। অনেকের সঙ্গে বাবা-মাকেও দেখা যায়।

শিশুদের চোখে-মুখে ছিলো নতুন বই পাওয়ার আনন্দ উচ্ছ্বাসের ছাপ। বই উৎসবে খালি হাতে এসেছে শিশুরা।

নতুন বই নিয়ে ফিরেছে ওরা। বুকে আগলে ধরেছে সেই বই। নিয়েছে নতুন বইয়ের ঘ্রাণ। আনন্দ-উল্লাস করতেও ভুলেনি ওরা।
 
বুকে নতুন বই আর চোখে-মুখে ছিলো বিভোর স্বপ্ন। নতুন ক্লাসে যাওয়া ও নতুন বই হাতে পাওয়ার আনন্দের ছিলো না কো শেষ। বছরের প্রথমদিনই নতুন বই হাতে পাওয়ায় উচ্ছ্বসিত ছিলো শিশুরা।
 
রোববার (০১ জানুয়ারি) বেলা সাড়ে ১০টায় জেলা প্রশাসক (ডিসি) মো. আশরাফ উদ্দিন বগুড়া বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত বই উৎসব অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে জেলায় বই উৎসবের উদ্বোধন করেন।
 
এসময় জেলার পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান, জেলা শিক্ষা কর্মকর্তা গোপাল চন্দ্র সরকার, বগুড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন, বগুড়া জিলা স্কুলের প্রধান শিক্ষক রমজান আলী আকন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।
 
এ উৎসবের ছোঁয়া লাগে শহর থেকে গ্রামাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও। নেচে গেয়ে প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানে আনন্দ উল্লাস করে শিক্ষার্থীরা। হাজারো শিক্ষার্থী নতুন বই উঁচিয়ে নাড়তে থাকে।
 
চতুর্থ থেকে পঞ্চম শ্রেণিতে উঠেছে সাবিহা। ভাই আব্দুর রহমান পঞ্চম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণিতে উঠেছে। ফলাফলেও দু’জনেই বেশ ভাল।
 
নতুন বই হাতে পাওয়ার পর কথা হলে তারা বাংলানিউজকে জানায়, বই নিয়ে বাসায় যাবো। এরপর বাসায় টানানো পুরণো বছরের ক্যালেন্ডার খুলে বসে পড়বো।
 
এক এক করে সেই ক্যালেন্ডারের পাতা খুলবো। নতুন বইয়ে মলাট লাগাবো। না পারলে মায়ের কাছ থেকে লাগিয়ে নেবো। মলাটে মোড়ানো সেই বই নিয়ে স্কুলে যাবো যোগ করে এই দুই শিশু।
 
জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, প্রাক-প্রাথমিক, প্রাথমিক, এবতেদায়ি, মাধ্যমিক স্কুল, দাখিল মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ৭ লাখ ৯শ’ ২৭জন ছাত্রছাত্রীর মাঝে বিনামুল্যের বই বিতরণ করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
এমবিএইচ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।