ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নতুন বইয়ের গন্ধে স্পন্দিত জন্মান্ধ মাসুম!

এম.আব্দুল্লাহ আল মামুন খান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
নতুন বইয়ের গন্ধে স্পন্দিত জন্মান্ধ মাসুম! বই হাতে মাসুম

ময়মনসিংহ: বছরের প্রথম দিন খালি হাতে বিদ্যালয়ে এসেছিল মাসুম। তবে ঝকঝকে নতুন বই নিয়ে বাড়ি ফিরলো দৃষ্টি প্রতিবন্ধী এ শিক্ষার্থী। নতুন বইয়ের গন্ধ অন্যান্য শিক্ষার্থীর সঙ্গে তার আনন্দকে আলাদা করেনি। পাঠ্যবই বুকে জড়িয়ে সে কী প্রাণখোলা হাসি এ শিক্ষার্থীর। 

সুন্দর পাঠ্যবই পেয়ে সাধারণ শিক্ষার্থীর মতোই স্পন্দিত এবং উজ্জীবিত ময়মনসিংহ নগরীর অ্যাডওয়ার্ড ইনস্টিটিউশনের সপ্তম শ্রেণির এ শিক্ষার্থী। সবার সঙ্গে পাঠ্যপুস্তক উৎসবে শামিল হতে পেরে নিজেকে গর্বিতও মনে করছে মাসুম।

 

রোববার (০১ জানুয়ারি) দুপুর ১২টার দিকে নগরীর বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিনের হাত থেকে নানা রঙের বর্ণিল পাঠ্যবই গ্রহণ করেন মাসুম। এ সময় শিক্ষার্থীদের আনন্দ উল্লাস আর হৈচৈয়ে এক ছন্দময় পরিবেশ তৈরি হয়।  

শৈশব থেকেই মেধাবী শিক্ষার্থী জাকারিযা হাসান মাসুম। কিশোরগঞ্জের ইলেকট্রনিক্স ব্যবসায়ী আহম্মেদ হোসেন ও মা মোমেনা খাতুন দম্পত্তির ছেলে মাসুম।

তিন বছর যাবত পড়াশোনা করছেন নগরীর অ্যাডওয়ার্ড ইনস্টিটিউশনে। থাকেন স্কুলের হোস্টেলেই। মূলত ব্রেইল পদ্ধতিতে পড়াশোনা করেন কোমলমতি এ শিক্ষার্থী।  

বাংলানিউজের সঙ্গে আলাপচারিতায় মাসুম জানায়, আগে কাউকে দিয়ে বই পড়িয়ে মোবাইল ফোনে রেকর্ড করে পড়ে নিজে নিজে শুনতাম আর পড়তাম।  
ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিনের হাত থেকে পাঠ্যবই গ্রহণ করেন মাসুম।
এখন ব্রেইল পদ্ধতিতে পড়াশোনা করছি। মনের ভেতর উচ্চ শিক্ষা লালনের স্বপ্ন এঁকেছি। আমার টার্গেট শিক্ষক হওয়া। শিক্ষার আলোয় আলোকিত সমাজ গড়তেই কাজ করতে চাই।  

শিক্ষার আলোর পিপাসা রয়েছে মাসুমের ভেতরে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাতেও কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। পেয়েছিল জিপিএ-৫।  

অদম্য এ মেধাবী বলেন, আমার চোখের দৃষ্টি নেই ঠিকই কিন্তু আমার পড়াশোনায় এটি নূন্যতম প্রভাব বিস্তার করতে পারেনি। আসলে মনের জোরটাই আসল। মনের শক্তির কাছে এ প্রতিবন্ধকতা পরাস্ত হয়েছে।  

রোববার (০১ জানুয়ারি) সন্ধ্যা থেকেই নতুন বই নিয়ে পড়তে বসবে মাসুম। সেই আনন্দের কথা তুলে ধরে মাসুম বলেন, ‘নতুন বই পড়ার আনন্দই আলাদা। আমার স্যাররাই বইয়ের মলাট বেঁধে দেবেন। ’ 

বিনামূল্যের পাঠ্যবই পেয়ে অনুভূতি জানিয়ে জাকারিযা হাসান মাসুম বলেন, ‘বড় বড় লোকদের উপস্থিতিতে তাদের হাত থেকে বই নিলাম। সরাসরি কথা বললাম। তারাও আমার খোঁজ খবর করলেন। খুবই ভালো লেগেছে আমার। এটি আমার পড়াশোনায় বাড়তি উৎসাহ যোগাবে। ’ 

ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন।
বাংলানিউজের সাথে কথা বলছে দৃষ্টি প্রতিবন্ধী মাসুম।
বিশেষ অতিথি ছিলেন পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান, জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলাম।  

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন অনুষ্ঠানে জানান, নববর্ষে শিশুদের জন্য সরকারের বিশেষ উপহার হচ্ছে বিনামূল্যে পাঠ্যবই। ময়মনসিংহ বিভাগের ১৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ২ কোটি ৭৪ লাখ বই বিতরণ করা হয়েছে।  

পরে বাংলানিউজকে তিনি বলেন, এ বছরই প্রথম দৃষ্টিবন্ধীদের সরকার বই দিয়েছে। ময়মনসিংহের দৃষ্টি প্রতিবন্ধী মাসুম অত্যন্ত মেধাবী। সে পিএসসিতে জিপিএ-৫ পেয়েছে। তার ব্যাপারে আমাদের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭ 
এমএএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।