ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফিরে দেখা-২০১৬

জঙ্গি আলোচনায় বেসরকারি, সরকারিতে আন্দোলন

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
জঙ্গি আলোচনায় বেসরকারি, সরকারিতে আন্দোলন জঙ্গি আলোচনায় বেসরকারি, সরকারিতে আন্দোলন

ঢাকা: বিদায়ী বছরে শিক্ষাখাতে আলোচনায় ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গি সম্পৃক্ততা। বেতন-মর্যাদার দাবিতে আন্দোলনে সময় পার করেছেন পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ শিক্ষকরা।

শিক্ষা মন্ত্রণালয়ের বিভক্তি এবং প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত হওয়ায় ছিল বড় ঘটনা। আলোচনায় ছিল নারায়ণগঞ্জে শিক্ষক লাঞ্ছনার ঘটনাও।

 
 
পাসের হার ও জিপিএ-৫ বাড়লেও বছরজুড়ে আলোচনায় ছিল শিক্ষার গুণগত মান বৃদ্ধির প্রশ্ন।  বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রশ্ন নীলক্ষেতের বই থেকে করা- শিক্ষামন্ত্রীর এ বক্তব্য নিয়েও দ্বন্দ্ব চলেছে।
 
আলোচনায় নর্থ-সাউথ
হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় বেসরকারি নর্থ-সাউথের প্রাক্তন শিক্ষক হাসনাত করিমের নাম আসা নিয়ে তোলপাড়ের বছর কেটেছে শিক্ষায়। জঙ্গি হামলায় ওই বিশ্ববিদ্যালয়সহ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রের নাম এসেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গি সংশ্লিষ্টতা তদারকিতে মনিটরিং সেল গঠন করে দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।
 
পিস স্কুল বন্ধ
ভারতের বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েকের পিস টিভির সম্প্রচারে নিষেধাজ্ঞার পর বাংলাদেশে পিস স্কুলগুলো ২ আগস্ট বন্ধের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।
 
১৮ বিশ্ববিদ্যালয় নিয়ে ইউজিসি’র ‘ইউটার্ন’
বেসরকারি ১৮ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসির দেওয়া সনদ অবৈধ ঘোষণা করেছিল ইউজিসি। বলা হয়েছিল, মেয়াদ উত্তীর্ণ ভিসির সই করা সনদ অবৈধ হিসেবে বিবেচিত হবে। পরে ইউটার্ন নেয় ইউজিসি।
 
আউটার ক্যাম্পাস ও দারুল ইহসানের কার্যক্রম বন্ধ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস এবং দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সমস্ত কার্যক্রম (আউটার ক্যাম্পাসসহ) বন্ধ ঘোষণা করা হয় এ বছরই।
 
মন্ত্রণালয় বিভক্ত
শিক্ষা মন্ত্রণালয়কে দুই ভাগ করে গত ৩০ নভেম্বর প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগ নামে বিভক্ত করে দু’জন সচিব নিয়োগ দেওয়া হয়েছে।
 
অষ্টম শ্রেণির অপেক্ষা
জাতীয় শিক্ষানীতি অনুসারে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীতকরণের জন্য জুলাইয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক স্তরকে শিক্ষা মন্ত্রণালয়ে হস্তান্তরের সিদ্ধান্ত হয়। হস্তান্তর হলেও পুরো কাজ শেষ হয়নি। প্রাথমিক সমাপনী থাকবে কি-না, সে বিষয়েও সিদ্ধান্ত হবে মন্ত্রিসভায়।
 
৬ বছরের প্রতীক্ষার অবসান
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ডিসেম্বরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের শূন্য পদে ‘পুল শিক্ষক’দের নিয়োগের নির্দেশ দেয়। দীর্ঘ প্রতীক্ষা আর আইনি লড়াইয়ের পর ২০১১ সাল থেকে নিয়োগ বঞ্চিত ১৫ হাজারের বেশি শিক্ষকের নিয়োগর পথ খুলে যায় বিজয়ের মাসেই।
 
রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগেরও ২০১০ সালের আরেকটি জঞ্জালমুক্তির ঘটনা ঘটে এ বছরই। প্রায় ১৫ হাজারের মতো শিক্ষক নিয়োগ পান সরকারি চাকরিতে।
 
প্রশ্নবিদ্ধ নীলক্ষেতের বই
বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় কম পাস করায় শিক্ষার মান কমে যাওয়ার প্রশ্ন নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন, ভর্তি পরীক্ষায় নীলক্ষেত থেকে বেনামি বই কিনে প্রশ্ন করা হয়। মন্ত্রীর এ বক্তব্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসির সঙ্গে বাকযুদ্ধ ছিল আলোচনায়।
 
এইচএসসি’র ফলে নম্বর
এইচএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ’র পাশাপাশি এ বছর থেকে আবারও নম্বর দেওয়া শুরু করে আন্তঃশিক্ষা বোর্ড। এতে প্রতিটি বিষয়ের জিপিএ’র পাশাপাশি নম্বরও পায় পরীক্ষার্থীরা।
 
শিক্ষক লাঞ্ছনায় সমালোচনা
ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ তুলে নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার স্কুলের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে প্রকাশ্যে কান ধরে উঠ-বস করার প্রতিবাদে সরব ছিল দেশ। এ ঘটনায় তাকে বহিস্কার ও স্বপদে বহাল এবং স্কুলের ম্যানেজিং কমিটি ভেঙে দেওয়‍া নিয়ে আলোচনায় কেটেছে কয়েক মাস।
 
সাইফুর’স কোচিংয়ের লজ্জা
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির পর ‘হ্যাকার’ বানানোর প্রলোভন দেখিয়ে ইংরেজি শিক্ষার বিজ্ঞাপন দিয়ে সমালোচনায় থাকা সাইফুর’স কোচিং সেন্টারটি নিয়ে সমালোচনার শেষ ছিল না। শিক্ষামন্ত্রী এবং বিভিন্ন মহল থেকে সমালোচনায় পড়ে সাইফুর’স। দুদকের তদন্ত এবং মামলাও হয়েছে কোচিংটির বিরুদ্ধে।
 
বেসরকারিতে সরকারের কর্তৃত্ব
দুর্নীতি কমাতে বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসায় শিক্ষক নিয়োগে কর্তৃত্ব নেয় এনটিআরসিএ। যদিও নানা অসঙ্গতির জন্য সমালোচনা সহ্য করেছে সরকারি সংস্থাটি।
 
জগন্নাথের হল আন্দোলন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসিক হল নির্মাণের দাবিতে আন্দোলনে গরম ছিল ঢাকার রাজপথ। অবশ্য কেরাণীগঞ্জে হল নির্মাণ কাজ শুরুর আশ্বাসে ক্যাম্পাসে ফেরেন শিক্ষার্থীরা।
 
আন্দোলনে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকরা
বেতন ও মর্যাদার প্রশ্নে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা মানববন্ধন, ৠালি, লাগাতার কর্মবিরতিসহ নানা কর্মসূচি পালন করেন। সরকারকে চাপে ফেলে দাবিও পূরণ করে নেন তারা।
 
কলেজ শিক্ষকদের আন্দোলন
অষ্টম বেতন কাঠামোতে বৈষম্য নিরসনের দাবিতে সরকারি কলেজের শিক্ষকরাও ছিলেন আন্দেলনে। ২৭০টি সরকারি কলেজ, তিনটি আলিয়া মাদ্রাসা, ১৪টি টিটি কলেজ ও ১৬টি কমার্শিয়াল কলেজে শিক্ষা ক্যাডারের ১৫ হাজার কর্মকর্তা যুক্ত ছিলেন আন্দোলনে।
 
এছাড়াও প্রতিষ্ঠান সরকারিকরণ, অনুত্তীর্ণ কলেজের এমপিও বন্ধ, তদবিরকারীদের ‘চিহ্নিত করতে’ শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ, শিক্ষা মন্ত্রণালয়ে ডিজিটাল হাজিরা, এমপিওভুক্তদের নতুন স্কেলে ৮ মাসের বকেয়া প্রাপ্তি ছিল ২০১৬ সালের উল্লেখযোগ্য ঘটনা।
 
বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।