ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে উৎসবমুখর বিজয় উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৬
ঢাবিতে উৎসবমুখর বিজয় উদযাপন ঢাবিতে উৎসবমুখর বিজয় উদযাপন

বিজয়ের ৪৬তম বর্ষে পদার্পণ করলো বাংলাদেশ। যাকে কেন্দ্র করে উৎসবে মেতে উঠেছে পুরো দেশ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিজয়ের ৪৬তম বর্ষে পদার্পণ করলো বাংলাদেশ। যাকে কেন্দ্র করে উৎসবে মেতে উঠেছে পুরো দেশ।

 

বৃহস্পতিবার দিবাগত রাত থেকেই আতশবাজি ফাটিয়ে, ফানুস উড়িয়ে উদযাপনে মাতে রাজধানীবাসীও। বিভিন্ন জায়গায় আয়োজন করা হয় ব্যতিক্রমী অনুষ্ঠানের। বিজয়ের দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে আয়োজন করা হয় বিজয়ের গানের।

সকাল ৯টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে গান পরিবেশন করেন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা। এছাড়া একই অনুষ্ঠানে আয়োজন করা হয় শুদ্ধভাবে জাতীয় সংগীত গাওয়ারও।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আয়োজনে যোগ দিতে সকাল থেকেই ক্যাম্পাসে ভিড় বাড়তে থাকে সাধারণ মানুষজনের। সন্ধ্যা নাগাদ তা বিজয় উৎসবে রূপ নেয়। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সের মানুষ অংশ নেন এসব আয়োজনে। এতে ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

বিশ্ববিদ্যালয়ের অন্যান্য আয়োজনের মধ্যে কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গণে চলছে মুক্তিযুদ্ধের দুর্লভ আলোকচিত্র প্রদর্শনীর। একই সঙ্গে বিকেল ৪টা ৩১ মিনিটে গেরিলা বহিনীর কাছে পাকিস্তানি হানাদার বাহিনীর আন্তসমর্পণ দলিলে প্রতীকী সাক্ষরের মাধ্যমে উদযাপন করা হয় বিজয়ের মুহূর্ত।

এছাড়া বিশ্ববিদালয়ের বিভিন্ন সংগঠনের উদ্যোগে টিএসসিতে চলছে আলোকচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। যুদ্ধের সময় বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির আয়োজন করেছে ‘সংবাদপত্রে বিজয় সংগ্রাম’-শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর।

বিজয় উদযাপন চলছে ঢাকা বিশ্ববিদালয়ের কেন্দ্রীয় খেলার মাঠেও। ছায়ানট ও বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছে সংগীতানুষ্ঠানের। বিকেলে এটির উদ্বোধন করেন ছায়ানট সভাপতি সনজীদা খাতুন।

এছাড়া বাঙালির গৌরবের এই দিনে বিজয় র‌্যালি বের করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। সাংবাদিক সমিতির সভাপতি ফরহাদ উদ্দীন ও সাধারণ সম্পাদক ফররুখ মাহমুদ র‌্যালিতে নেতৃত্ব দেন। র‌্যালিটি টিএসসির শান্তির পায়রা চত্বর থেকে শুরু হয়ে স্বোপার্জিত স্বাধীনতা চত্বর, রাজু ভাস্কর্য হয়ে টিএসসি এসে শেষ হয়।

অপরদিকে বিজয় র‌্যালি বের করে বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। এতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন, বিশ্ববিদ্যালয় সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স নেতৃত্ব দেন। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলের নেতা-কর্মীরা এতে অংশগ্রহণ করেন।

এদিকে বিজয় দিবসের উদযাপন চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশেপাশের এলাকাতেও। দুপুর ২টা থেকে শাহবাগের প্রজন্ম চত্বরে শুরু হয়েছে কনসার্ট ফর ফ্রিডম। এতে অংশগ্রহণ করবে ব্যান্ড দল শূন্য, জলের গান। আর সোহরাওয়ার্দী উদ্যানেও একই সময় শুরু হয়েছে বিজয় কনসার্টের। এতে সংগীত পরিবেশন করবে জনপ্রিয় ব্যান্ড দল, এলআরবি, নগরবাউল, চিরকুট।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৬
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ