ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ভারতে বৃত্তি নিয়ে উচ্চশিক্ষার সুযোগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
ভারতে বৃত্তি নিয়ে উচ্চশিক্ষার সুযোগ

২০১৭-১৮ সেশনে বাংলাদেশি মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দেবে ভারত সরকার। ইন্ডিয়ান কাউন্সিল ফর কালাচারাল রিলেশন্সের  (আসিসিআর) এ বৃত্তির বিষয়টি জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

ঢাকা: ২০১৭-১৮ সেশনে বাংলাদেশি মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দেবে ভারত সরকার। ইন্ডিয়ান কাউন্সিল ফর কালাচারাল রিলেশন্সের  (আসিসিআর) এ বৃত্তির বিষয়টি জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।



বাংলাদেশের ৩ হাজার মেধাবী শিক্ষার্থীকে এখন পর্যন্ত বৃত্তি দেওয়া হয়েছে আসিসিআর থেকে। চলতি সেশনে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য বৃত্তি দেওয়া হবে।

আগ্রহীদের বাছাই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। নম্বর থাকতে হবে ন্যূনতম ৬০ শতাংশ অথবা জিপিএ ৩ (৫ এর মধ্যে)। ভারতীয় হাইকমিশন ঢাকার ওয়েবসাইট থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

আবদেনকারীদের আবেদন ফরম ডাউনলোডের পর কম্পিউটারে টাইপ করে স্ক্যান করা ছবি ও হাতে করা স্বাক্ষরের স্ক্যান কপিসহ অন্য কাগজপত্র পিডিএফ করে নিচের তিনটি মেইলে অ্যাটাচ করে পাঠাতে হবে।

High Commission of India, Dhaka : [email protected]
ii. Asst. High Commission of India, Chittagong: [email protected]
iii. Asst. High Commission of India, Rajshahi: [email protected].
 
আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর ২০১৬ বিকেল ৫টা পর্যন্ত। ১৩ জানুয়ারি ২০১৭ একটি ইংলিশ প্রফিসিয়েন্সি টেস্ট (ইপিটি) অনুষ্ঠিত হবে। ৩০ মিনিটের এ পরীক্ষা এদিন বেলা ১১টায় উপরের তিনটি ভেন্যুতে একই সময় অনুষ্ঠিত হবে।

যারা এ পরীক্ষায় উত্তীর্ণ হবে তাদের আবেদন ফরমের হার্ডকপি ও অন্য কাগজপত্র নিয়ে মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। যারা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হবে তাদের ছয় কপি কাগজপত্র জমা দিতে হবে।
এ বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য যোগাযোগ করা যাবে: এডুকেশন উইং, হাইকমিশন অব ইন্ডিয়া, ১-৩ পার্ক রোড, বারিধারা, ঢাকা। ফোন: ৫৫০৬৭৩০১-৫৫০৬৭৩০৮ এবং ৫৫০৬৭৬৪৫-৯। এক্সটেনশন: ১০৯৬ অথবা ১১১২। ইমেইল: [email protected]

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।