ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

দেশ মাতলো বই উৎসবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
দেশ মাতলো বই উৎসবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের কোটি কোটি শিশুর হাতে স্কুলের নতুন পাঠ্যবই তুলে দিয়ে দেশ জুড়ে উৎসবের আমেজে শুরু হলো নতুন একটি বছর। সকালে কোমলমতি শিশুদের আগমনে মুখরিত হয়ে ওঠে বিদ্যালয়গুলোর প্রাঙ্গণ।

নতুন বইয়ের গন্ধ নাকে নিয়ে, বুকে বই চেপে শিশুরা আনন্দে মেতে ওঠে।

রংবেরঙের বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে মিরপুরে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উ‍ৎসবের সূচনা করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এর আগেই বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে বই উৎসবের উদ্বোধন করে বলেন, দারিদ্র্যের কারণে যাতে দেশের একটি শিশুও শিক্ষাবঞ্চিত না হয়, তা-ই তার সরকারের অঙ্গীকার।

প্রধানমন্ত্রীর কথারই প্রতিধ্বনি শোনা যায় শুক্রবার (০১ জানুয়ারি) শিক্ষামন্ত্রীর মুখেও। রাজধানীর গভ. ল্যবরেটরি স্কুল মাঠে আয়োজিত পাঠ্যপুস্তক উৎসবে অংশ নিয়ে তিনি বলেন, আমাদের সন্তানরা শিক্ষার দিক থেকে মোটেও দরিদ্র নয়।

রংবেরঙের বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে বই উ‍ৎসবের উদ্বোধন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

শুক্রবার (০১ জানুয়ারি) বছরের শুরুর দিন সকাল থেকেই কোমলমতি শিশুদের আগমনে মুখরিত হয়ে ওঠে মিরপুরের ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টির মাঠে এসে জড়ো হয় রাজধানীর বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১১টায় বেলুন ও পায়রা উড়িয়ে ‘পাঠ্যপুস্তক বিতরণ উৎসব’র উদ্বোধন করেন গণশিক্ষা মন্ত্রী।

এরপর প্রাথমিক ও ইবতেদায়ীর কোমলমতি শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেন তিনি। নতুন বই প্রাপ্তির আনন্দ উৎসবে মেতে ওঠে কোমলমতি শিশুরা।

পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক  প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এবং সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, আ খ ম জাহাঙ্গীর হোসেন, নজরুল ইসলাম বাবু, আলী আজম, বেগম উম্মে রাজিয়া কাজল, আসলামুল হক ও কামাল আহম্মেদ মজুমদার।

শুধু ন্যাশনাল বাংলা প্রাথমিক বিদ্যালয়েই নয়, নতুন বছরের প্রথম দিন উৎসবের আমেজে সারা দেশে ১ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় সাড়ে চার কোটি পাঠ্যপুস্তক।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার শিক্ষার্থীর মধ্যে ২৯১টি শিরোনামে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে।
 
শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবার একই দিনে দুই স্থানে কেন্দ্রীয়ভাবে বই বিতরণ উৎসবের আয়োজন করে।

এদিন গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল মাঠে আয়োজিত আরেক অনুষ্ঠানে বিনামূল্যের পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’র উদ্বোধন করেন।
 
শুক্রবার ছুটির দিন হলেও সারা দেশের স্কুল, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা রেখে বই বিতরণ কর‍া হচ্ছে।

২০১০ সাল থেকে প্রথম-নবম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যের বই বিতরণ করে এলেও পরের বছর থেকে পাঠ্যপুস্তক উৎসব করে আসছে সরকার।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬/আপডেট: ১৩৫৫ ঘণ্টা

এমআইএইচ/এমজেএফ

** কৃষি বিশ্ববিদ্যালয় হাইস্কুলে নতুন বই বিতরণ
** বর্ণাঢ্য আয়োজনে সিরাজগঞ্জে বই উৎসব
** খুলনায় নতুন বইয়ের গন্ধে বাঁধভাঙা উচ্ছ্বাস
** নতুন বইয়ের ঘ্রাণ পেলো বান্দরবানের শিশুরা
** ঈশ্বরদীর স্কুলে-স্কুলে বই উৎসব
** নতুন বই পেলো পিরোজপুর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা
** নতুন বই পেলো ব্রাহ্মণবাড়িয়ার শিক্ষার্থীরা
** বছরের শুরুতে চুয়াডাঙ্গার শিক্ষার্থীরা পেল নতুন বই
** নড়াইলে বই উৎসব অনুষ্ঠিত
** ন্যাশনাল বাংলা স্কুলে বই উৎসবের আমেজ
** বরিশালে বই উৎসবে মেতেছে শিশুরা
** নতুন বইয়ে মাতোয়ারা ফেনীর শিশুরা
** বই উৎসবের অপেক্ষায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থী
** জয়পুরহাটে উৎসবমুখর পরিবেশে বই বিতরণ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ