ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বরিশালে বই উৎসবে মেতেছে শিশুরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
বরিশালে বই উৎসবে মেতেছে শিশুরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: সারাদেশের মতো বরিশালের বিভিন্ন প্রাথমিক ‍ও মাধ্যমিক বিদ্যালয়ের শিশুরাও মেতেছে বই উৎসবে।

বন্ধের দিন হলেও বই উৎসব উপলক্ষে শুক্রবার (১ জানুয়ারি) এসব শিক্ষার্থীরা নিজ নিজ স্কুলে সকাল ৯টার মধ্যেই এসে হাজির হয়।



পরে সকাল ১০টা থেকে তাদের হাতে বই তুলে দেওয়া শুরু হয়। নতুন বই পেয়ে আনন্দ আত্মহারা হয়ে ওঠে ক্ষুদে শিশুরা। অনেকেই পরস্পরের সঙ্গে বই খুলে মিলিয়ে দেখে নেয়।

সকালে শহরের কয়েকটি স্কুল ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সকালে জগদ্বীশ স্বারশত গার্লস স্কুল অ্যান্ড কলেজে বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক বই উৎসবের উদ্বোধন করেন।

মুকুল স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন, বরিশাল-২ আসনের সংসদ সদস্য অ্যাড. তালুকদার মো. ইউনুস ও বরিশাল সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু।

দোহা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ ও ডিআইজি হুমায়ুন কবির। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার এস এম আকতারুজ্জামান।

এছারাও বরিশালের বিভাগীয় কমিশনার, বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানসহ প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক ও শিক্ষা অফিসাররা  নগরীর জিলা স্কুল, সদর গার্লস, মডেল স্কুল অ্যান্ড কলেজ ও বীনাপানি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ জেলার বিভিন্ন জায়গায় বই উৎসবের উদ্বোধন করেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্র ‍জানায়, ২০১৬ সালে বরিশালের ৬ জেলায় বইয়ের চাহিদা রয়েছে ৫৯ লাখ ৫২ হাজার ৯৯টি। এর মধ্যে বরিশালের ১০ উপজেলায় ১৬ লাখ ৫০ হাজার ৮৮২ বইয়ের চাহিদা রয়েছে।

দু’ একটি শিক্ষা প্রতিষ্ঠানে কিছু বই সংকট থাকলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বেশিরভাগ বই ৩১ ডিসেম্বরের মধ্যে পৌছে গেছে।

এদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বরিশাল আঞ্চলিক কার্যালয় সূত্রে জানাগেছে, এ বিভাগে মোট দুই হাজার ৭৮৬ টি মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসা রয়েছে। এছাড়া স্কুল এন্ড কলেজ রয়েছে আরো ৩৮টি।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।