ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

দিনাজপুরে পাসের হার ৯১.৫২ শতাংশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
দিনাজপুরে পাসের হার ৯১.৫২ শতাংশ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দিনাজপুর: দিনাজপুরে জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ জেলায় পাসের হার ৯১.৫২ শতাংশ।



বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) দুপুর আড়াইটার দিকে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন।

গত বছরের চেয়ে এবারে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৫ সালের জেএসসি পরীক্ষায় ২ লাখ ১৩ হাজার ৮১৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৯৫ হাজার ৬৮২ জন উত্তীর্ণ হয়েছে।

এদের মধ্যে ছেলে ৯৪ হাজার ৫৫৫ জন ও মেয়ে ১ লাখ ১ হাজার ১২৭ জন। ফলাফলে এবারেও ছেলেদের তুলনায় মেয়েরা কিছুটা এগিয়ে রয়েছে। ছেলেদের পাসের হার ৯১.১৬ শতাংশ ও মেয়েদের পাসের হার ৯১.৯৬ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ১৪৩ জন। তবে গতবারের চেয়ে এবারে শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা কমেছে। এবারে শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা ৮০২টি। ২০১৫ সালের শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা ছিলো ৮২৯টি।

অপরদিকে, গতবার কেউই পাস করেনি এমন (শূন্য ফলাফলপ্রাপ্ত) বিদ্যালয়ের সংখ্যা আট, কিন্তু এবারে শতভাগ পাসকৃত বিদ্যালয় ১৬টি। এবারে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৩৯টি ও অংশগ্রহণকারী বিদ্যালয়ের সংখ্যা ৩০৯৪টি।

ফলাফল প্রকাশ করে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান সাংবাদিকদের বলেন, বিগত বছরের তুলনায় এবার পরীক্ষার ফলাফল কিছুটা ভাল হয়েছে। এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৪২০ জন এবং এবার জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ১৪৩ জন।

তিনি আরও বলেন, এবারে কেউই পাস করেনি অর্থাৎ শূন্য ফলাফল প্রাপ্ত বিদ্যালয়ের সংখ্যা বেড়েছে। গতবার ছিলো আটটি এবারে হয়েছে ১৬টি। অপরদিকে শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা একটু কমেছে। এবারে শতভাগ পাসকৃত বিদ্যালয় ৮০২টি যা গতবারে ছিলো ৮২৯টি।

ফলাফল প্রকাশের সময় দিনাজপুর শিক্ষা বোর্ডের সচিব মো. আমিনুল ইসলাম, উপ-সচিব ড. আব্দুর রাজ্জাক, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হারুনুর রশিদ, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. রাকিবুল ইসলাম, বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্যসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এএটি/আরএ

** পিইসিতে পাস ৯৮.৫২ শতাংশ, জেএসসিতে ৯২.৩৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa