ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

ফল ভাল করেছে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
ফল ভাল করেছে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা

ঢাকা: এবারের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের ফল ভাল হয়েছে বলে প্রকাশিত ‘ফলাফলের সারসংক্ষেপ’এ উল্লেখ করেছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এতে তুলনামূলক পরিসংখ্যান দেওয়া হয়নি।



প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৫ এর ফলাফলের সারসংক্ষেপে উল্লেখ করা হয়েছে, সারাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন ডিআরভুক্ত ৪ হাজার ৬৪০ জন শিক্ষার্থীর মধ্যে এ বছর ৪ হাজার ৪১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে ৪ হাজার ২৬২ জনই উত্তীর্ণ হয়েছে। মোট পাশের হার ৯৬ দশমিক ৬৪ শতাংশ।

পরীক্ষায় অংশ নেওয়া ৪ হাজার ৪১০ জন পরীক্ষার্থীর মধ্যে ২ হাজার ৩১১ জন ছাত্র এবং ২ হাজার ৯৯ জন ছাত্রী। সারাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের পাশের হার ৯৬ দশমিক ৭১ শতাংশ এবং ছাত্রীদের পাশের হার ৯৬ দশমিক ৫৭ শতাংশ।   

পরীক্ষায় সবচেয়ে ভাল ফল করেছে খুলনা বিভাগের পরীক্ষার্থীরা। এ বিভাগে পাশের হার ৯৭ দশমিক ৬৮ শতাংশ। মোট ৫৭৮ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে ২১ জন ছাত্র ও ২১ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

ঠিক একইভাবে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৫ এর ফলাফলের সারসংক্ষেপে উল্লেখ করা হয়েছে, সারাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন ডিআরভুক্ত ১৪৩ জন শিক্ষার্থীর মধ্যে এ বছর ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে ১১৩ জনই উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৯১ দশমিক ৮৭ শতাংশ।

পরীক্ষায় অংশ নেওয়া ১২৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৪ জন ছাত্র এবং ৬৯ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের পাশের হার ৯০ দশমিক ৭৪ শতাংশ এবং ছাত্রীদের পাশের হার ৯২ দশমিক ৭৫ শতাংশ।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় রাজশাহী বিভাগ থেকে সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নেয়। এ বিভাগে পাশের হার ৯৪ দশমিক ৫৫ শতাংশ। সারাদেশে এ পরীক্ষায় জিপিএ-৫ পায়নি কোনো পরীক্ষার্থী।

বাংলাদেশ সময়:১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এমএইচপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa