ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিকে দেশসেরা ২০ প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
প্রাথমিকে দেশসেরা ২০ প্রতিষ্ঠান ছবি : শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ডিআরভুক্ত শিক্ষার্থী, জিপিএ ৫ প্রাপ্তি, পাসের হার, উপস্থিতির হারের ওপর নির্ধারণ করে অর্জিত মান দেওয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে। এর ওপর ভিত্তি করেই নির্ধারণ করা হয়েছে দেশসেরা ২০ শিক্ষা প্রতিষ্ঠান।

এ হিসেবে সবার সেরা ঢাকার মিরপুরের মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ। এ প্রতিষ্ঠানের অর্জিত মান ৯৯.৮৬।

মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের ৩ হাজার ৮০৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২ হাজার ৮২৬ জনই জিপিএ-৫ পেয়েছেন। পাসের হার শতভাগ। উপস্থিতির হার ৯৯.৪২ শতাংশ।

এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকার মতিঝিলের ন্যাশনাল আইডিয়াল স্কুল। এ প্রতিষ্ঠান থেকে ডিআরভুক্ত ১৬শ ২১ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৩শ ৫৮ জন। পাসের হার ৯৯.৯৩ শতাংশ। মোট অর্জিত মান ৭২.১৩।

তৃতীয় অবস্থানে রয়েছে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। ১৪শ ৯৬ জন ডিআরভুক্ত শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১৩শ ৩১ জন। পাশের হার ৯৯.৯৩ শতাংশ। উপস্থিতির হার ৯৯.৭৩ এবং অর্জিত মান ৭১.১১।

এরপর পর্যায়ক্রমে রয়েছে ক্যান্টনমেন্টের মাইলস্টোন প্রিপ্রারেটরি কে.জি. স্কুল, রমনার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ডেমরার সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, গুলশানের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লা সদরের কুমিল্লা মডার্ন স্কুল এবং দশম স্থানে রয়েছে রমনার উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ।

১১তম অবস্থানে রয়েছে ঢাকা ক্যান্টনমেন্টের শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজ।

পরে মতিঝিলের সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, ক্যান্টনমেন্টের শহীদ পুলিশ স্মৃতি স্কুল অ্যান্ড কলেজ, ডেমরার একে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, চট্টগ্রাম বন্দরের নৌবাহিনী স্কুল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা ক্যান্টনমেন্টের আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, বসুন্ধরার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজ (বাসাবো শাখা) এবং ২০তম অবস্থানে রয়েছে গাজীপুরের টংগীর সফিউদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজ।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা ডিসেম্বর ৩১, ২০১৫
এমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।