ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সুষ্ঠু পরিবেশে ভালো ফল, অকৃতকার্যদের সান্ত্বনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
সুষ্ঠু পরিবেশে ভালো ফল, অকৃতকার্যদের সান্ত্বনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জুনিয়র স্কুল সর্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলে সন্তোষ প্রকাশ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এবারের ফলাফলে সব সূচকে ইতিবাচক পরিবর্তন এসেছে।
 
সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত পরীক্ষায় ভালো ফলাফলে উচ্ছ্বাস প্রকাশ করে মন্ত্রী একইসঙ্গে যারা অকৃতকার্য হয়েছে তাদের সান্ত্বনা জানাতে শিক্ষক-অভিভাবকদের আহ্বান জানিয়েছেন।



জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ফলাফলে প্রমাণ হয় শিক্ষায় সব সূচকে ইতিবাচক পরিবর্তন এসেছে। সব দিক দিয়ে অগ্রগতি হয়েছে।

গত ১ নভেম্বর শুরু হয়ে জেএসসি-জেডিসি পরীক্ষা শেষ হয় ১৮ নভেম্বর। পরীক্ষার সময় পরিবেশ ভালো ছিল জানিয়ে মন্ত্রী বলেন, এবার সুষ্ঠু পরিবেশে পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা, প্রশ্নের নিরাপত্তাও ভালো ছিল। এই ফলাফলে আমরা আনন্দিত।

প্রকাশিত ফলাফলে জেএসসি-জেডিসিতে পাসের হার ৯২.৩৩ শতাংশ। একই দিনে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফলও প্রকাশ হয়, যাতে পাসের হার ৯৮.৫২ শতাংশ।

যারা পাস করেনি তাদের সান্ত্বনা জানিয়ে মন্ত্রী বলেন, তারপরও কিছু শিক্ষার্থী পাস করতে পারেনি, হয়তো হতাশ হবে। তারা যাতে হতাশাগ্রস্ত না হয়, নিরুৎসাহিত না হয়।
 
‘শিক্ষক-অভিভাবকদের অনুরোধ জানাই, পাস না করতে পারলে যেন বিরূপ প্রতিক্রিয়া না হয়। এজন্য তাদের সান্ত্বনা দেবেন। আর তাদের (অকৃতকার্যদের) বলবো সামনের জীবন পড়ে আছে, মন খারাপ না করে পড়াশোনায় মন দাও, সামনের বার তোমাদের নিয়ে আরও ভালো ফল ঘোষণা করবো। ’

শিক্ষাসচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।