ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অনুত্তীর্ণ পরীক্ষার্থীর হার কমেছে জেএসসি-জেডিসি’তে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
অনুত্তীর্ণ পরীক্ষার্থীর হার কমেছে জেএসসি-জেডিসি’তে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন এসেছে। মোট পরীক্ষার্থীর সংখ্যা বাড়ার পাশাপাশি অনুত্তীর্ণ পরীক্ষার্থীর হারও কমেছে।

কমেছে শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা।

ফল প্রকাশের পর শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, দেশের ৮টি সাধারণ শিক্ষাবোর্ড ও মাদরাসা শিক্ষাবোর্ড মিলিয়ে এবার শূন্য পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬টি।

গত বছর জেএসসি ও জেডিসি মিলিয়ে সারাদেশে শূন্য পাশ করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪৯টি। ৬টি কমে এবছর শূন্য পাশ করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দাড়িয়েছে ৪৩-এ। এর মধ্যে জেএসসি’তে ২৩টি এবং জেডিসি’তে ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে পাশের হার শূন্য।

মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার অনুত্তীর্ণ হয়েছে ১ লাখ ৭৪ হাজার ২০৭ জন পরীক্ষার্থী। এছাড়া বিদেশে অনুত্তীর্ণ হয়েছে আরও ১০ পরীক্ষার্থী। পরীক্ষার্থীর সংখ্যা এবার বেশি হলেও গত বছরের তুলনায় অনুত্তীর্ণ পরীক্ষার্থীর হার কমেছে ২১ হাজার ৫৩২। গত বছর ১ লাখ ৯৫ হাজার ৭৩৯ পরীক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছিল।

এ বছর জেএসসি’তে অনুত্তীর্ণ ১ লাখ ৪৮ হাজার ৩২৯ পরীক্ষার্থী এবং জেডিসি’তে অনুত্তীর্ণ হয়েছে ২৫ হাজার ৮৭৮ পরীক্ষার্থী।

অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি, উত্তীর্ণ পরীক্ষার্থীর হার বৃদ্ধিসহ প্রাপ্ত ফলাফলে বিভিন্ন ক্ষেত্রে উন্নতি পুরো শিক্ষা ব্যবস্থার জন্য ইতিবাচক মনে করছে শিক্ষা মন্ত্রণালয়। এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাশের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ।

জেএসসি-জেডিসি মিলিয়ে এবার ১ লাখ ৯৬ হাজার ২৬৩ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে জেএসসিতে ৯২ দশমিক ৩১ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৯২ দশমিক ৪৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এমএইচপি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।