ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শ্রীপুর উপজেলা শিক্ষা অফিস সরবরাহ করছে ছেঁড়া-নষ্ট বই

ডিস্টিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
শ্রীপুর উপজেলা শিক্ষা অফিস সরবরাহ করছে ছেঁড়া-নষ্ট বই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: নতুন বছরে শিক্ষার্থীদের হাতে নতুন বই দেয়ার কথা থাকলেও গাজীপুরের শ্রীপুর উপজেলা শিক্ষা অফিস থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য মঙ্গলবার ছেঁড়া ও নষ্ট বই সরবরাহ করা হচ্ছে। এতে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিলেও বাধ্য হয়ে ওই বই তাদের শিক্ষার্থীদের নিতে বাধ্য করা হচ্ছে।



১ জানুয়ারি সারা দেশে বিনামূল্যের নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণের কথা। মঙ্গলবার ও বৃহস্পতিবার সকাল ১১টার দিকে শ্রীপুর উপজেলা শিক্ষা অফিসের গুদামের সামনে স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের নতুন শিক্ষা বর্ষের নতুন বই নেয়ার জন্য ভিড় করতে দেখা গেছে। কিন্তু ছেঁড়া ও ভেজা বই হাতে পাওয়ায় তাদের অনেকের মধ্যে অসন্তোষ দেখা দেয়। এসব বই তারা নিতে না চাইলেও শিক্ষা অফিসের কর্মকর্তা-কর্মচারীরা এসব বইই তাদের নিতে বাধ্য করছেন। এই বই না নিলে পরে আর বই দেয়া হবে না বলেও জানিয়ে দেন শিক্ষা অফিসের কর্মকর্তা কর্মচারীরা।

শ্রীপুর উপজেলার নগর হাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, উপজেলা শিক্ষা অফিস থেকে কিছু ভাল বই সরবরাহ করলেও বিতরণকৃত অধিকাংশ বইয়ের অর্ধেকের বেশি ছেঁড়া ও নষ্ট। এসব বই হাতে পেলে শিক্ষার্থীরা খুশির বদলে অখুশিই হবে বেশি। কিছুদিন পর পুরো বই খুলে যাবে বলে উল্লেখ করেন তিনি।

স্থানীয় বারতোপা শিশু কাননের সহকারী শিক্ষক মো. হেলাল উদ্দিন জানান, শিক্ষা অফিস থেকে যে বই তিনি পেয়েছেন তার ৫০ শতাংশ ছেঁড়া, ভেজা ও নষ্ট। অনেক বই আলগাও হয়ে গেছে।

স্থানীয় মা মনি একাডেমি এন্ড স্কুলের প্রধান শিক্ষক মো. হাবিবুর রহমান জানান, তার প্রতিষ্ঠানের জন্য পাওয়া বইগুলোর মধ্যে ৯০ শতাংশই ছেঁড়া ও ভেজা। এসব বই হাতে পেলে আনন্দের বদলে শিক্ষার্থীদের কষ্ট আরও বেড়ে যাবে।

এ ব্যাপারে শ্রীপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো.আতিকুর রহমান খাঁন জানান, আমাদের ভাল কোন গুদাম নেই। বাতাসে আর্দ্রতাজনিত কারণে গুদামে রাখা কিছু বই নষ্ট হতে পারে।
 
বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।