ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

মেয়েরাও সমান তালে...

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
মেয়েরাও সমান তালে... ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষায় ছাত্রীদের বেশি অংশগ্রহণের পাশাপাশি তাদের পাস এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও বেড়েছে। ছাত্রদের তুলনায় লক্ষাধিক ছাত্রী বেশি পাস করেছে, জিপিএ-৫ পাওয়ার সংখ্যাতেও বেশি মেয়েরা।


 
ছাত্রীদের এ অগ্রগতিকে ‘চমকপ্রদ’ উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলছেন, ভবিষ্যতে তারা আরও ভলো করবে এবং সমাজের অগ্রগতির জন্য ইতিবাচক ভূমিকা রাখবে।
 
বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) জেএসসি-জেডিসি পরীক্ষার ফলে দেখা যায়, অংশগ্রহণকারী মোট ২২ লাখ ৭২ হাজার ২৮৯ জনের মধ্যে ১২ লাখ ১১ হাজার ৪৯৩ জনই ছাত্রী। এর মধ্যে পাস করেছে ১১ লাখ ১৯ হাজার ৬৩৩ জন ছাত্রী, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১১ হাজার ৩০৩ জন।
 
এবারের পরীক্ষায় ছাত্রের তুলনায় ১ লাখ ৫০ হাজার ৬৯৭ জন ছাত্রী বেশি অংশগ্রহণ করেছে, ১ লাখ ৪১ হাজার ১৮৪ জন ছাত্রী বেশি পাস করেছে, শতকরা হিসেবে পাসের হার দশমিক ১৮ শতাংশ বেশি। ছাত্রদের তুলনায় ২৬ হাজার ৩৮৪ জন ছাত্রী বেশি জিপিএ-৫ পেয়েছে।
 
ছাত্রীদের সাফল্যে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, মেয়েদের খবর চমকপ্রদ।
 
‘মেয়েরা সমান তালে বাড়ছে, ভালো ফল করছে। প্রতি বছর এ হার স্থিতিশীল, হঠাৎ করেই নয়। তারা সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। ভবিষ্যতেও ভালো করবে, ইতিবাচক প্রভাব পড়তে পারে তা আমরা দেখতে পাচ্ছি। সমাজের অগ্রগতির জন্য এটি বড় বিষয়। ’
 
২০১২ সাল থেকে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, প্রতি বছরই বাড়ছে ছাত্রীদের ‍অংশগ্রহণ ও পাসের হার। ওই বছর দুই পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ড ও মাদ্রাসা শিক্ষাবোর্ডে ৮ লাখ ৬৮ হাজার ৭৯০ জন ছাত্র ও ৯ লাখ ৯২ হাজার ৯৩৬ জন ছাত্রী অংশ নিয়ে ৭ লাখ ৬৪ হাজার ৬৩২ জন ছাত্র ও ৮ লাখ ৩৭ হাজার ১১৮ জন ছাত্রী পাস করেছে। শতকরা হিসেবে তা যথাক্রমে ৮৮.০১ ও ৮৬.০৪ শতাংশ।
 
২০১৩ সালে ৮ লাখ ৭৯ হাজার ১৫১ জন ছাত্র ও ৯ লাখ ৮৩ হাজার ২২৯ জন ছাত্রী অংশ নিয়ে ৭ লাখ ৯৩ হাজার ৪৪৬ জন ছাত্র ও ৮ লাখ ৮১ হাজার ৬৬৩ জন ছাত্রী পাস করেছে। যা শতকরা হিসেবে যথাক্রমে ৯০.২৫ ও ৮৯.৬৭ শতাংশ।
 
আর ২০১৪ সালে ৯ লাখ ৬৫ হাজার ৪১৮ জন ছাত্র ও ১০ লাখ ৭৬ হাজার ৫৩ জন ছাত্রী অংশ নিয়ে ৮ লাখ ৭৬ হাজার ৫৪৭ জন ছাত্র ও ৯ লাখ ৬৯ হাজার ১৮৫ জন ছাত্রী পাস করেছে। যা শতকরা হিসেবে ৯০.৭৯ ও ৯০.০৭ শতাংশ।  
 
এবার মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ২২ লাখ ৭২ হাজার ২৮৯ জন, এরমধ্যে পাস করেছে ২০ লাখ ৯৮ হাজার ৮২ জন। পাসের হার ৯২.৩৩ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯৬ হাজার ২৬৩ জন।
 
জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলে সন্তোষ প্রকাশ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এবারের ফলাফলে সব সূচকে ইতিবাচক পরিবর্তন এসেছে।
 
বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।