ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিনামূল্যে বিতরণের বই শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে গেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
বিনামূল্যে বিতরণের বই শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে গেছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিনামূল্যে বিতরণের জন্য প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির পাঠ্যবই শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগামী ১ জানুয়ারি সারা দেশে পাঠ্যপুস্তক উৎসবের আগে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে একথা জানান শিক্ষামন্ত্রী।


 
সব পাঠ্যবই ছাপানো হয়েছে এবং ৫ শতাংশ বাফার স্টক রাখা হয়, তবে মূল বই শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে, হাতের নাগালের মধ্যে চলে গেছে, আগামী ১ জানুয়ারি আমরা পাঠ্যপুস্তক উৎসবের জন্য প্রস্তুত।
 
ওই দিন সারা দেশে সাধারণ স্কুল, মাদ্রাসা, টেকনিক্যাল স্কুলে উৎসব করা হবে।
 
সাপ্তাহিক ছুটির ওই দিন শুক্রবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের অনুরোধ করবো তারা যেন স্কুলে গিয়ে উৎসবে যোগ দেন, এতে শিক্ষার্থীরা খুশি হবে।
 
প্রাথমিকের বইয়ের কাগজের মান প্রসঙ্গে নাহিদ বলেন, আমাদের নিয়ম-নীতি আছে, ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে, আমরা পরীক্ষা-নিরীক্ষা করে ব্যবস্থা নেবো। এ মুহূর্তে বই পৌঁছাতে জোর দিতে চাই।
 
৩১ ডিসেম্বর সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎসবের উদ্বোধন করবেন জানিয়ে মন্ত্রী বলেন, একই দিনে জেএসসি-জেডিসি ও প্রাথমিক সমাপনী পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবো।
 
১ জানুয়ারি সকাল ১০টায় রাজধানীর গর্ভমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে কেন্দ্রীয়ভাবে উৎসবের আয়োজন করা হবে, যেখানে আশপাশের আরও প্রতিষ্ঠান অংশ নেবে।
 
২০১০ সাল থেকে উৎসবের মাধ্যমে পাঠ্য পুস্তক উৎসব করে বই বিতরণ করে আসছে সরকার।
 
এবার ৪ কোটি ৪৮ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীর মধ্যে ২৯১ বিষয়ের ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বই বিতরণ করা হবে।
 
একই দিন সকাল ৯টায় মিরপুরের ন্যাশনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব পালন করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
 
বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।