ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বাংলানিউজকে শিক্ষামন্ত্রী

শিক্ষকদের দাবির বিষয়ে অর্থ মন্ত্রণালয় ইতিবাচক

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
শিক্ষকদের দাবির বিষয়ে অর্থ মন্ত্রণালয় ইতিবাচক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ / ফাইল ফটো

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো পুরোপুরি বন্ধ করে দেওয়ার হুমকির মধ্যে বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত পুর্নগঠিত মন্ত্রিসভা কমিটির বৈঠক করার বিষয়ে আগ্রহ দেখিয়েছেন কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অর্থ মন্ত্রণালয়ও বৈঠকের ব্যাপারে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


 
শিক্ষকদের বেতন সংক্রান্ত দাবি-দাওয়া চলতি মাসের মধ্যেই মেনে না নিলে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় পুরোপুরি বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন শিক্ষকরা।

রোববার (২৭ ডিসেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সংবাদ সম্মেলনে বলেন, চলতি মাসের মধ্যে দাবি না মানলে ২ জানুয়ারি ফেডারেশনের সভা থেকে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। সেটা  ‘কমপ্লিট শাটডাউনের’ মতো কর্মসূচিও হতে পারে।
 
শিক্ষকদের হুমকির পর পরই তাদের দাবির বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন শিক্ষামন্ত্রী।
 
শিক্ষা মন্ত্রণালয় জানায়, শিক্ষকদের ঘোষণার পর শিক্ষামন্ত্রী নিজেও উদ্বেগ প্রকাশ করেছেন। এর পর পরই অর্থসচিবকে টেলিফোন করেন শিক্ষামন্ত্রী।
 
অর্থসচিবের সঙ্গে শিক্ষামন্ত্রীর দীর্ঘক্ষণ কথা হয়েছে জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় জানায়, শিক্ষকদের সমস্যায় রেখে এভাবে চলতে দেওয়া যায় না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। অর্থসচিবকে বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত পুর্নগঠিত মন্ত্রিসভা কমিটির সভাপতি অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলে মন্ত্রিসভা কমিটির বৈঠকের আয়োজনের অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
 
অষ্টম জাতীয় বেতন কাঠামোর গেজেট প্রকাশের পর শিক্ষকদের বেতন ও মর্যাদার বিষয়ে ঘোষণা না থাকায় আন্দোলন করে আসা শিক্ষকরা পাবলিক বিশ্ববিদ্যালয় পুরোপুরি বন্ধের হুমকি দেন।
 
গত ১৫ ডিসেম্বর ওই গেজেট প্রকাশের পর অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, গেজেট প্রকাশের পর আর কিছু করার নেই।

শিক্ষকদের হুমকির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে শিক্ষামন্ত্রী রোববার  রাতে বাংলানিউজকে বলেন, বিষয়গুলো নিয়ে তিনি অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সঙ্গে কথা বলেছেন। তিনি শিক্ষকদের দাবির বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।
 
গত ৭ সেপ্টেম্বর মন্ত্রিসভায় অষ্টম বেতন কাঠামো অনুমোদনের পর বেতন-বৈষম্য নিরসনের লক্ষ্যে অর্থমন্ত্রীকে প্রধান করে বেতন-বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রিসভা পুর্নগঠন করে সরকার, শিক্ষামন্ত্রীও এ কমিটির সদস্য।
 
গত ১৬ সেপ্টেম্বর পুর্নগঠিত এ কমিটিতে শিল্পমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী, আইনমন্ত্রী এবং অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকেও সদস্য রাখা হয়েছে।
 
শিক্ষামন্ত্রী বলেন, আমরা মিটিংয়ে বসতে যাচ্ছি। অর্থ মন্ত্রণালয় থেকে শিগগিরই দিনক্ষণ জানানো হবে।
 
গত আট মাস ধরে আন্দোলন করে আসছেন ৩৭টি পাবলিক বিশ্বদ্যালয়ের শিক্ষকরা। তারা কর্মবিরতি, মানববন্ধন ও স্বাক্ষর সংগ্রহ করেছেন।
 
** সব পাবলিক বিশ্ববিদ্যালয় বন্ধ করার হুমকি
** অষ্টম পে-স্কেলে শেকৃবি শিক্ষকদের অসন্তোষ, ৫ দফা দাবি

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এমআইএইচ/জেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।