ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

শিক্ষা

অর্থ ও শিক্ষামন্ত্রীকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চিঠি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
অর্থ ও শিক্ষামন্ত্রীকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রতিনিধিদের অর্থমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন চেয়ে অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুই মন্ত্রীকে পাঠানো চিঠি দুটির অনুলিপিসহ গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে স্বাক্ষর করেছেন ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।
 
প্রেরিত চিঠিতে অর্থমন্ত্রীকে তার দেওয়া আশ্বাস ও প্রতিশ্রুতি সম্পর্কে স্মরণ করিয়ে বলা হয়,গত ৬ ডিসেম্বর আপনার সঙ্গে সাক্ষাতের পরিপ্রেক্ষিতে আপনি আশ্বাস দিয়েছিলেন অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সপ্তম জাতীয় বেতন কাঠামোর অনুরূপ  সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বহাল রাখার।

এছাড়া কোনো ভাবেই সপ্তম বেতন স্কেলে বিদ্যমান সুযোগ-সুবিধা না কমানোসহ সিনিয়র সচিবদের মত সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপকদের মধ্য থেকে একটি অংশকে সুপার গ্রেডে উন্নীত করা হবে, মর্মেও আশ্বাস দিয়েছিলেন।

পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রারম্ভিক বেতন সপ্তম গ্রেডে সম্ভব না হলে ন্যূনতম অষ্টম গ্রেড থেকে শুরু হবে মর্মেও প্রতিশ্রুতি দিয়েছিলেন। ‘কিন্তু প্রকাশিত অষ্টম জাতীয় বেতন কাঠামোর গেজেটে আপনার দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন ঘটেনি। ’

চিঠিতে আরও উল্লেখ করা হয়, বিভিন্ন গণমাধ্যমকে আপনি বলেছেন শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে কথা বলেই আপনি সব ঠিক করেছেন। যা আপনার প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
 
শিক্ষকদের আশা অবিলম্বে অর্থমন্ত্রী তার প্রতিশ্রুতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন এবং তার বক্তব্য প্রত্যাহার করবেন। তা না হলে, ‘সকল পরিস্থিতির দায় আপনাকেই (অর্থমন্ত্রীকে) নিতে হবে’।

অপর এক চিঠিতে অর্থমন্ত্রীর প্রতিশ্রুতির কথা উল্লেখ করে শিক্ষকদের বেতন কাঠামোর সকল অসঙ্গতি দূর করতে শিক্ষামন্ত্রীকেও আহ্বান জানান শিক্ষক সমিতি ফেডারেশন।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
এসএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa