ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

শিক্ষা

শিগগিরই নতুন পদ্ধতিতে বেসরকারি শিক্ষক নিয়োগ: শিক্ষামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
শিগগিরই নতুন পদ্ধতিতে বেসরকারি শিক্ষক নিয়োগ: শিক্ষামন্ত্রী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে খুব শিগগিরই নতুন পদ্ধতিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার (২৩ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬’র সংশোধনের পরিপ্রেক্ষিতে পরবর্তী কার্যক্রম বিষয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী।



শিক্ষা মন্ত্রণালয়ের ১১ নভেম্বরের এক আদেশে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। শিক্ষক নিয়োগে ব্যবস্থাপনা কমিটির ক্ষমতা খর্ব করে গত ২২ অক্টোবর তারিখ দিয়ে ওই বিধিমালার সংশোধনী প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশনাটি বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬’র অধিকতর সংশোধনীর গেজেট প্রজ্ঞাপন জারির তারিখ থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে দুই মাস ধরে শিক্ষক নিয়োগ বন্ধ থাকার মধ্যে নিয়োগ প্রক্রিয়া নিয়ে বিশিষ্ট শিক্ষাবিদদের নিয়ে আলোচনায় বসেন শিক্ষামন্ত্রী।

সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রী জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা, নিরপেক্ষতা, জবাবদিহিতা আনতে শিক্ষাবিদদের মতামত নেওয়া হয়েছে। সংশোধনীতে শিক্ষাবিদরা সবাই ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন। বিধিমালা সংশোধন শেষ। এখন খুব শিগগিরই নতুন প্রক্রিয়ায় শিক্ষক নিয়োগ শুরু হবে।   

মতবিনিময় সভায় ইমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, অধ্যাপক হারুন-অর-রশিদ, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, শিক্ষাসচিব সোহরাব হোসাইনসহ শিক্ষাবিদ, শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫/ আপডেট: ১৫২২ ঘণ্টা
এমআইএইচ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa