ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উচ্চস্তরে তোলার পথ খুঁজছেন মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উচ্চস্তরে তোলার পথ খুঁজছেন মন্ত্রী ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উচ্চস্তরে তোলার জন্য সরকার আন্তরিক জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, তাদের জন্য সে পথ খোঁজা হচ্ছে।
 
সোমবার (২১ ডিসেম্বর) বিকেলে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একডেমি (নায়েম) ক্যাম্পাসে শিক্ষকদের এক আলোচনা সভায় মন্ত্রী বলেন, নতুন বেতন কাঠামোয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উচ্চস্তরে ওঠার পথ বন্ধ হয়ে গেছে।

বিসিএস ক্যাডারের শিক্ষকদেরও সমস্যা রয়েছে।
 
‘আমি শিক্ষকদের পক্ষে, শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকদের পক্ষে, শিক্ষকদের স্বার্থের পক্ষে। তারা (শিক্ষকরা) যেনো সর্বোচ্চ পদে যেতে পারেন সে পথে যেতে, যা করার করবো। অন্য কোনো পদ্ধতিতে করতে হবে। ’
 
গত ১৫ ডিসেম্বর অষ্টম জাতীয় পে-স্কেলের গেজেট প্রকাশ করে সরকার। এমপিওভুক্ত শিক্ষকদেরও নতুন বেতন কাঠামোতে সুযোগ-সুবিধা দিতে রোববার (২০ ডিসেম্বর) প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।
 
এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্ত শিক্ষকরা অন্যদের মতো সমান বেতন ও সুযোগ-সুবিধা পাবেন।
 
বিজয় দিবস উপলক্ষে নায়েম’র ১৪৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের আয়োজনে আলোচনা সভায় শিক্ষামন্ত্রী আরও বলেন, দারিদ্র্যমুক্ত উন্নত দেশ গড়ে তোলার জন্য মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম। ২০২১ সালের মধ্যে দেশে চরম দারিদ্র্য আর থাকবে না।

আমেরিকায় অনেকে অফিস শেষে প্লেনে করে বাড়ি যান, আবার কেউ কেউ ডাস্টবিন থেকে খাবার তুলে খান। আমাদের এখানে মানুষ না খেয়ে নেই, বলেন শিক্ষামন্ত্রী।
 
শিক্ষার মূল লক্ষ্য জাতীয় লক্ষ্যের সঙ্গে মিল রেখে নির্ধারণ করা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্ম আধুনিক বাংলাদেশ গড়ে তুলবে। নতুন প্রজন্মের সামনের সারিতে আছেন শিক্ষকরা। আপনারা বাকি সবাইকে প্রস্তুত করবেন, দেশটাকে এগিয়ে নিতে।
 
‘আরও বড় গৌরবোজ্জ্বল ইতিহাস অপেক্ষা করছে, যদি আপনারা তা করেন। স্বাধীনতা অর্জন করা কঠিন, তার চেয়ে কঠিন ও জটিল স্বাধীনতার লক্ষ্য অর্জন করা। তারা আরও বেশি গৌরবান্বিত হবেন, যারা লক্ষ্য অর্জন করতে পারবেন। এজন্য শিক্ষা পরিবারকে কাজ করতে হবে। ’
 
নায়েম’র মহাপরিচালক হামিদুল হকের সভাপতিত্বে শিক্ষাসচিব সোহরাব হোসাইন, নায়েম’র কোর্স পরিচালক কুররাতুল আয়েন সফদার অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
 
বংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।