ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
রাবিতে পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: ষষ্ঠ বাংলাদেশ পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াডের রাজশাহী বিভাগীয় পর্ব রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত হয়েছে।  
 
রোববার (২০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দিনব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।
 
পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াড কমিটির উদ্যোগে সকাল ৯টায় অলিম্পিয়াডের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর সোমনাথ ভট্টাচার্য।
 
পদার্থ বিজ্ঞান বিভাগ ও পদার্থ বিজ্ঞান ক্লাবের যৌথ আয়োজনে অলিম্পিয়াড অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট গণিতবিদ প্রফেসর সুব্রত মজুমদার। বিশেষ অতিথি ছিলেন পদার্থবিজ্ঞানী ও রাবির প্রফেসর এমেরিটাস অরুণ কুমার বসাক।
 
রাজশাহী বিভাগের পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াডের সমন্বয়কারী ও পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর সালেহ আহমেদ নকীব  জানান, এই অলিম্পিয়াডে রাজশাহী বিভাগের আট জেলার অর্ধ-শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ছয় শতাধিক শিক্ষার্থী অংশ নিয়েছে।  
 
অংশগ্রহণকারীদের মধ্য থেকে পরীক্ষার মাধ্যমে নির্বাচিত ছাত্র-ছাত্রীরা পর্যায়ক্রমে জাতীয় পর্যায়ে ও সেখান থেকে নির্বাচিত আটজন প্রতিযোগী হংকং-এ ১৭তম এশিয়ান পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিবে। পরে সেখান থেকে পাঁচজন সুইজারল্যান্ডে ৪৭তম আন্তর্জাতিক পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিবে।
 
বিশ্বব্যাপী স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদান ও বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার উদ্দেশ্যে চার দশকের অধিক সময় ধরে আন্তর্জাতিক পরিসরে পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়ে আসছে। বাংলাদেশ ষষ্ঠ বারের মতো এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
এএটি/এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।