ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাংলাদেশ ইউনিভার্সিটিতে দেশের প্রথম আরবান ল্যাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
বাংলাদেশ ইউনিভার্সিটিতে দেশের প্রথম আরবান ল্যাব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পরিবেশ বিষয়ক প্রথম আরবান (নগর) গবেষণাগার স্থাপন করা হয়েছে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটিতে (বিইউ)।

শুক্রবার (১৮ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে ইউনিভার্সিটির তৃতীয় ক্যাম্পাসে এ ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড ট্রাস্টিজের চেয়ারম্যান ও মাইক্রোসফটের সিনিয়র স্থপতি কাজী জামিল আজহার।


 
তিনি বলেন, বর্তমানে ঢাকায় প্রায় দেড় কোটি মানুষ বাস করে। যা প্রতি বর্গকিলোমিটারে ১৫শ’ এর বেশি। আগামী ৫০ বছরের মধ্যে বাংলাদেশের ৫০ শতাংশ মানুষ বসবাসের জন্য নগরে চলে আসবে। এই বৃহৎ জনগোষ্ঠীর চাপ ঢাকা শহর যাতে নিতে পারে, তার জন্য এখন থেকেই আমাদের সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করতে হবে। এক্ষেত্রে বিইউ’র আরবান গবেষণাগার পরিকল্পনা প্রণয়নে অগ্রণী ভূমিকা রাখবে।
 
বিইউ’র বোর্ড অব ট্রাস্টিজ সদস্য ও নগরবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, শিক্ষা কোনো পণ্য নয়। সংবেদনশীল, দায়িত্বশীল, আধুনিক ও যুযোপযোগী শিক্ষা ব্যবস্থা চালুর মাধ্যমে বিইউ দেশের প্রতি সামাজিক দায়বদ্ধতা পালন করে চলছে। আরবান গবেষণাগার প্রতিষ্ঠা তার অন্যতম উদাহরণ।
 
ইনস্টিটিউট অব আর্কিটেক্টের সাবেক প্রেসিডেন্ট স্থপতি মোবাশ্বের হোসেন বাংলাদেশ ইউনিভার্সিটিতে আরবান গবেষণাগার স্থাপনের ভূয়সী প্রশংসা করেন।
 
তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি প্রথম এ ধরনের একটি সুন্দর কাজে এগিয়ে এসেছে। যারা পরিবেশ নিয়ে কাজ করেন তারা এখান থেকে তথ্য সংগ্রহ করে কাজে লাগাতে পারবেন।
 
মোহাম্মদী গ্রুপের চেয়ারম্যান রুবানা হক গ্রিন ঢাকা প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ইউনিভার্সিটির আরবান গবেষণাগার সহায়ক শক্তি হিসেবে কাজ করবে বলে প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিইউ’র স্থাপত্য বিভাগের চেয়ারম্যান বিকাশ সাউদ আনসারী, বাংলাদেশ আরবান ইনস্টিটিউটের সভাপতি, বিইউ’র উপদেষ্টা ড. গোলাম রহমান, বোর্ড অব ট্রাস্টিজ সদস্য ইঞ্জিনিয়ার মসিহ-উর-রহমান, ভারপ্রাপ্ত উপাচার্য কামরুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
আরইউ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।