ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বই উৎসবের উদ্বোধন

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী, জেএসসি-জেডিসি’র ফল ৩১ ডিসেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী, জেএসসি-জেডিসি’র ফল ৩১ ডিসেম্বর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ৩১ ডিসেম্বর। একই দিন বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



প্রধানমন্ত্রী ওইদিন সকাল ১০টায় গণভবনে প্রাথমিক-ইবতেদায়ি সমপানী ও জেএসসি-জেডিসি পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মো. আলমগীর।

গত ২২ নভেম্বর শুরু হয়ে চলতি বছরের সমাপনী পরীক্ষা ২৯ নভেম্বর শেষ হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে একটি পরীক্ষা পিছিয়ে ৩০ নভেম্বর নেওয়া হয়। এ পরীক্ষায় ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ শিক্ষার্থী অংশ নেয়।

অপরদিকে, প্রাথমিক সমাপনীতে অংশ নেয় ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জনের মধ্যে ছাত্র ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ছাত্রী। আর ইবতেদায়িতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র এবং ১ লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী বাংলানিউজকে জানান, ওইদিন বেলা ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। গত ১ নভেম্বর শুরু হয়ে জেএসসি-জেডিসি পরীক্ষা শেষ হয় ১৮ নভেম্বর। এ পরীক্ষায় অংশ নেয় মোট ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ শিক্ষার্থী।

৩১ ডিসেম্বর বেলা ২টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে সমাপনী পরীক্ষার বিস্তারিত তুলে ধরা হবে বলে জানান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীণ্দ্রনাথ রায়।

গণভবনে দুই দিনব্যাপী বই উৎসবের উদ্বোধন

এবার প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৩৪ কোটির বেশি বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। গত বছর এ সংখ্যা ছিল ৩৩ কোটি। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এনসিটিবি ২০১৬ শিক্ষাবর্ষে ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীর জন্য ৩৩ কোটি ৩৯ লাখ ৬১ হাজার ১২৪টি বই ছাপানোর কাজ করছে।

আর প্রাথমিক স্তরের ২ কোটি ২৩ লাখ ২২ হাজার ৪২৮ জন শিক্ষার্থীর জন্য ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি পাঠ্যবই ছাপানোর কথা। গণভবনে প্রধানমন্ত্রী এই পাঠ্যবই উৎসবেরও উদ্বোধন করবেন বলে জানিয়েছেন উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী।

আগামী ১ জানুয়ারি মিরপুরে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করবেন গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

আগামী ২ জানুয়ারি রাজধানীর গভর্নমেন্ট ল্যাব স্কুলে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবেন শিক্ষামন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
এমআইএইচ/টিআই

** প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী, জেএসসি-জেডিসি’র ফল ৩১ ডিসেম্বর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।