ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাতীয় বেতন স্কেল দাবি ইবতেদায়ি শিক্ষকদের

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
জাতীয় বেতন স্কেল দাবি ইবতেদায়ি শিক্ষকদের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জাতীয় স্কেলে বেতন ঘোষণার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতি।

আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে দাবি মেনে না নিলে আগামী ৩ জানুয়ারি থেকে বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণা দেন সংগঠনের নেতারা।


 
বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জান‍ান স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান।
 
তিনি বলেন, দেশে দুই ধরনের শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে মাদ্রাসা শিক্ষা। মাদ্রাসার শিক্ষার প্রাথমিক স্তর হলো ইবতেদায়ি মাদ্রাসা। ১৯৯৪ সালে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে প্রাইমারি বিদ্যালয়ের সঙ্গে ইবতেদায়ি শিক্ষকদের বেতন ভাতাও একই পরিপত্রে ঘোষণা করে সরকার।
 
এরপর বেসরকারি প্রাইমারি বিদ্যালয়ের শিক্ষকদের বেতন ধাপে ধাপে বৃদ্ধি করে ২০১৩ সালে ২৬ হাজারের বেশি বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়, কিন্তু একই মানের স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাকে নিয়ে বৈষম্যে করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন।
 
দেশে ৭ হাজার স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা রয়েছে জানিয়ে সংগঠনের মহাসচিব বলেন, এসব মাদ্রাসার মধ্যে ৩৫ হাজার শিক্ষক রয়েছেন। ২০১৩ সালে ১ হাজার ৫১৯টি মাদ্রাসার শিক্ষকদের বেতন ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা ঘোষণা করা হলেও বাকি মাদ্রাসার শিক্ষকরা বেতন ভাতা থেকে এখনো বঞ্চিত রয়েছেন।
 
মোখলেছুর রহমান বলে, ৩০ ডিসেম্বরের মধ্যে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের জাতীয় স্কেলে বেতন ঘোষণা ও শিক্ষকদের নীতিমালা ২০১৫ অনুমোদন করতে হবে। অন্যথায়, এই দাবিতে ৩ ডিসেম্বর দেশের সব জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরারব স্মারকলিপি পেশ করা হবে।
 
এছাড়া ১০ ফেব্রুয়ারি ঢাকায় শিক্ষক সমাবেশ ও মানববন্ধন, ১১ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি ও ১২ ডিসেম্বর বিক্ষোভ মিছিল ও প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি পেশ করা হবে বলে তিনি জানিয়েছেন।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম হিরন, প্রধান উপদেষ্টা সাগর আহমেদ শাহীন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
টিএইচ/একে/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।