ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইইউভুক্ত দেশে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
ইইউভুক্ত দেশে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ ছবি: সংগৃহীত

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহের বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য অধিক সংখ্যক ইরাসমাস প্লাস স্কলারশিপ ও ফেলোশিপ দেওয়ার আশ্বাস দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত পিয়েরে মায়াদ‍ুন।
 
মঙ্গলবার (১৫ ডিসেম্বর) ইউজিসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহ এবং বাংলাদেশি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে একাডেমিক সহযোগিতার সম্ভাবনা শীর্ষক এক সেমিনারে এ আশ্বাস দেন তিনি।


 
পিয়েরে মায়াদুন বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে জ্ঞানভিত্তিক সমাজ গঠন করতে হবে। এজন্য প্রয়োজন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে রিসার্চ ও একাডেমিক সহযোগিতা অধিকতর টেকসই করা।
 
সভাপতির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, ইইউভুক্ত দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও বাংলাদেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে সুসম্পর্ক স্থাপন, একাডেমিক ও রিসার্চ সগযোগিতা প্রতিষ্ঠা জরুরি। উচ্চশিক্ষার উন্নয়ন ও আন্তর্জাতিকীকরণের জন্য একাডেমিক ও রিসার্চ কোলাবরেশনের সহযোগিতা শ্রমশ বেড়েই চলেছে।
 
ইইউ এর পক্ষ থেকে ইরাসমাস প্লাস স্কলারশিপের প্রস্তাবটি বাংলাদেশি শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ইতিবাচক ও অপার সম্ভাবনার উন্মোচন করবে বলে উল্লেখ করেন ইউজিসি চেয়ারম্যান।
 
ইউরোপিয়ান কমিশনের হেড অব সেক্টর-এডুকেশন, অডিও ভিজুয়াল এবং কালচার এক্সিকিউটিভ এজেন্সির পক্ষ থেকে প্রবন্ধ উপস্থাপন করা হয়।
 
ইউজিসি সদস্য ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, ড. দিল আফরোজা বেগম, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রার এবং ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad