ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

সরকারের নিপীড়নের প্রতিবাদে

জাবির সমাবর্তন বর্জন বিএনপিপন্থি শিক্ষকদের

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৫
জাবির সমাবর্তন বর্জন বিএনপিপন্থি শিক্ষকদের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: আগামী ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পঞ্চম সমাবর্তন বর্জনের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

সোমবার (২ ফেব্রুয়ারি) বিকেলে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়।



বিবৃতিতে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের পক্ষ থেকে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন একটি সার্বজনীন অনুষ্ঠান। এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। সকলেই আশা করেন ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এ অনুষ্ঠান সম্পন্ন করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় পরিবারের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

অত্যন্ত পরিতাপের বিষয়- ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় পঞ্চম সমাবর্তনের জন্য এ ধরনের কোনো প্রকার আলোচনার ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এরপরও আমরা শিক্ষার্থীদের আগ্রহ ও উৎসাহ-উদ্দীপনার কথা বিবেচনা করে সমাবর্তন অনুষ্ঠানে সকল সহযোগিতা অব্যাহত রেখে অংশগ্রহণের আশাপোষণ করছিলাম।

বিবৃতিতে বিএনপিপন্থি শিক্ষকরা বলেন, বর্তমানে দেশে অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি বিদ্যমান। এই অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতিতে সমার্বতন অনুষ্ঠান আনন্দঘন ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সম্পন্ন করার জন্য অনুকূল নয়। এছাড়া, আমরা বিভিন্ন সূত্রে জানতে পেরেছি যে, আসন্ন সমাবর্তনে এমন কয়েকজন উপস্থিত থাকবেন-যারা দেশনেত্রী খালেদা জিয়াসহ বিরোধী নেতাকর্মীদের উপর চলমান নির্যাতন-নিপীড়নে ভূমিকা রেখেই চলেছেন। এমতাবস্থায় আমরা সমাবর্তন বর্জন করতে বাধ্য হচ্ছি।

বিবৃতিতে স্বাক্ষর করেন অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান, অধ্যাপক সৈয়দ মোহম্মদ কামরুল আহসান, অধ্যাপক আবদুল লতিফ মাসুম, অধ্যাপক মো. শামছুল আলম, অধ্যাপক মুহাম্মদ তারেক চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, অধ্যাপক ফারুক আহমেদ, অধ্যাপক মো. মনোয়ার হোসেন, অধ্যাপক মো. শরিফ উদ্দিন, অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক মোস্তফা নাজমুল মানছুর, অধ্যাপক শামীমা সুলতানাসহ ৯১ জন শিক্ষক।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।