ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইউজিসি অ্যাওয়ার্ড-২০১৩ পেলেন জাবি শিক্ষক

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৫
ইউজিসি অ্যাওয়ার্ড-২০১৩ পেলেন জাবি শিক্ষক ড. তপন কুমার সাহা

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অ্যাওয়ার্ড-২০১৩ পেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগের অধ্যাপক ও প্রোক্টর ড. তপন কুমার সাহা। ভৌতবিজ্ঞান শাখার একটি গবেষণার জন্য তিনি এ পুরস্কার পান।



সোমবার (০২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ পুরস্কার পাওয়ায় ড. তপন কুমার সাহাকে অভিনন্দন জানিয়েছেন জাবির উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

অভিনন্দন বার্তায় উপাচার্য বলেন, ড. তপন কুমার সাহা এ পুরস্কার পাওয়ায় বিশ্ববিদ্যালয় পরিবার আনন্দিত। এতে বিশ্ববিদ্যালয়ের গৌরব ও সম্মান বৃদ্ধি পেয়েছে। ড. তপন কুমার সাহার দীর্ঘ কর্মময় জীবনের সাফল্য কামনা করেছেন উপাচার্য।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অধ্যাপক ড. তপন কুমার সাহা Efficient Oxidative Degradation of Azo Dyes by a Water-Soluble Manganese Porphyrin Catalyst শিরোনামে এক গবেষণা প্রবন্ধের জন্য এ পুরস্কার পান। প্রবন্ধটি জার্মানির একটি খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়।

ইউজিসি’র বরা‍ত দিয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিগগিরই অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার অধ্যাপক ড. তপন কুমার সাহার হাতে তুলে দেওয়া হবে।

১৯৬৬ সালে ঝিনাইদহ জেলার ইছাখালী গ্রামে জন্মগ্রহণ করেন তপর কুমার সাহা। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে ১৯৮৭ সালে স্নাতক ও  ১৯৮৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

এরপর তিনি ২০০২ সালে জাপানের ওকাইয়ামা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার পিএইচডি গবেষণার বিষয় ছিলো the formation mechanism of high-valent oxo-iron porphyrins induced by the reduction/oxidation of iron(III)-porphyrin.

ড. তপন কুমার সাহা ১৯৯৩ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন এবং ২০০৭ সালে অধ্যাপক হিসেবে পদন্নোতি পান। তিনি বিশ্বখ্যাত কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপ লাভ করেন।

এর মধ্যে জাপানের কোবে গেকুইন বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং রিসার্চ ফেলোশিপ, কিয়োটো ফার্মাসিউটিক্যাল বিশ্ববিদ্যালয়ে জাপান সোসাইটি ফর দি প্রমোশনাল অব সায়েন্স ফেলোশিপ, আমেরিকার কলরাডো বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল ফেলোশিপ, জার্মানির জর্জ অগাস্ট বিশ্ববিদ্যালয়ে জর্জস ফোসটার এক্সপেরিয়েন্স রিসার্চ ফেলোশিপ উল্লেখযোগ্য।

বর্তমানে তিনি রসায়নের ক্যাটালাইটিক অ্যাক্টিভিটিজ অব ম্যাটালোপোর্ফিরিন কমপ্লেক্সেস, অ্যাডজর্পশন ক্যারেক্টেরিসটিক অব বায়োসরবেন্টস, ইনস্যুলিন মিমেটিক অ্যাক্টিভিটিজ অব ম্যাটালোপোর্ফিরিন এবং মেটাল-পলিমার কমপ্লেক্সেস বিষয় নিয়ে গবেষণা করছেন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।