ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে?

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে?

ঢাকা: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের(বেরোবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে অনার্স প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা কবে হবে- তা জানে না প্রশাসন।

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হলেও রোকেয়া বিশ্ববিদ্যালয়ে এখন পর‌্যন্ত ভর্তি পরীক্ষা না হওয়ায় ‘অদৃশ্য’ সেশনজটে পড়তে যাচ্ছে হবু শিক্ষার্থীরা।



বিভিন্ন প্রশাসনিক পদ থেকে শিক্ষকদের পদত্যাগের কারণে ভর্তি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে জটিলতা তৈরি হয়েছে বলে দাবি করেছেন উপাচার‌্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী।

উপাচার‌্যের প্রতি অনাস্থা এনে গত ৯ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ৩১টি প্রশাসনিক পদ থেকে পদত্যাগ করেন শিক্ষকরা।

শিক্ষকদের দাবি, পদত্যাগ করে তারা ভর্তি পরীক্ষা নিতে চাইলেও উপাচার‌্য তাতে দ্বিমত পোষণ করে ভর্তি পরীক্ষা ঝুলিয়ে রেখেছেন।

বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের ২১টি বিভাগে এক হাজার ২৪৫ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে, বিপরীতে আবেদন পড়েছে ৯০ হাজার ৪০২টি।

উপাচার‌্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী শনিবার বাংলানিউজকে বলেন, বিভিন্ন পদ থেকে পদত্যাগ করায় ভর্তি কমিটির সভা আহ্বান করা যায়নি। গত ১৫ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ে একটি লিয়াজোঁ সভা আহ্বান করেও বিএনপির কর্মসূচির কারণে সম্ভব হয়নি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার‌্যকরী সদস্য তাবিউর রহমান প্রধান বাংলানিউজকে বলেন, তারা পদত্যাগ করলেও একাডেমিক কার‌্যক্রম বাইরে ছিল। আমরা ভর্তি পরীক্ষাও নিতে পারতাম। কিন্তু উপাচার‌্য একক সিদ্ধান্তে ভর্তি পরীক্ষা স্থগিত করেছেন।

গত ৪ থেকে ৬ ডিসেম্বর চলতি শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বর্তমান উপাচার‌্য সরে না যাওয়া পর‌্যন্ত তারা ভর্তি পরীক্ষা নেবেন না বলে জানান শিক্ষকবৃন্দ।

এদিকে দ্রুত ভর্তি পরীক্ষা নেওয়ার দাবিতে শিক্ষার্থী এবং শিক্ষকদের একাংশ মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছেন। একই দাবিতে উপাচার্যকে স্মারকলিপিও দেয় তারা।

গত ২০ জানুয়ারি শিক্ষক সমিতির নির্বাচনে সভাপতি পদে ড. আর এম হাফিজুর রহমান, সাধারণ সম্পাদক ড. পরিমল চন্দ্র বর্মণ নির্বাচিত হন। নতুন কমিটি শিগগিরই দায়িত্ব নেবেন বলে জানান শিক্ষকবৃন্দ।

বর্তমানে সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদের ব্যানারে শিক্ষকরা উপাচার‌্য বিরোধী আন্দোলন করছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণ এবং উপাচার‌্যের অপসারণসহ ক্লাস-পরীক্ষা গ্রহণ, ছাত্রদের আবাসিক হল চালু, ক্যাফেটেরিয়া চালুর দাবিতে সাধারণ শিক্ষার্থীরা সোমবার থেকে ধর্মঘটের ডাক দিয়েছেন।

শিক্ষার্থীদের এই কর্মসূচিতে সমর্থন জানিয়েছেন ‘সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদ’।

উপাচার‌্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বাংলানিউজকে বলেন, শিক্ষক সমিতির নতুন কমিটি দায়িত্ব বুঝে নিলে দ্রুত জটিলতা কেটে যাবে।

নির্ধারিত দিনক্ষণ না জানালেও উপাচার‌্য বলেন, অল্প দিনের মধ্যেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।