ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

সিলেটে এসএসসি পরীক্ষার্থী ৭২ হাজার

আব্দুল্লাহ আল নোমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
সিলেটে এসএসসি পরীক্ষার্থী ৭২ হাজার

সিলেট: সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ৭২ হাজার ২১০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গতবছর এ সংখ্যা ছিল ৬৮ হাজার ২৪৯ জন।

এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৯৬১ জন বেড়েছে। বেড়েছে শিক্ষা প্রতিষ্ঠান এবং পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান বাংলানিউজকে বলেন, “নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্যে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। সোমবার (২ ফেব্রুয়ারি) থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ২০ দলীয় জোটের লাগাতার অবরোধ ও টানা হরতালের কারণে  প্রথম দিনের পরীক্ষা পেছানো হয়েছে। ’’

ফলে সোমবারের পরীক্ষা শুক্রবার (৬ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে ১২টা পর‌্যন্ত অনুষ্ঠিত হবে। তবে অন্যান্য দিনের পরীক্ষা রুটিন অনুযায়ী হবে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় সিলেটের চার জেলায় ৭২ হাজার ২শ’ ১০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তাদের মধ্যে ছাত্র ৩২ হাজার ৪৫৩ জন এবং ছাত্রী ৩৯ হাজার ৭৫৭ জন। পরীক্ষার্থীদের মধ্যে এবারও ছাত্রীর সংখ্যাই বেশি। তুলনামূলকভাবে ছাত্রের চেয়ে ৭ হাজার ৩০৪ জন ছাত্রী বেশি।

বিভাগভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যার দিক দিয়ে এবার বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ১৫ হাজার ২০৩ জনের এর মধ্যে ৮ হাজার ১৪২ জন ছাত্র ও ৭ হাজার ৬১ জন ছাত্রী।

ব্যবসায় শিক্ষায় ৮ হাজার ৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৭৫৭ জন ছাত্র ও ৩ হাজার ২৭৯ জন ছাত্রী এবং মানবিকে ৪৮ হাজার ৯৭১ জনের মধ্যে ১৯ হাজার ৫৫৪ জন ছাত্র ও ২৯ হাজার ৪৭১ জন ছাত্রী রয়েছে।

বোর্ড সূত্র আরো জানায়, এ বছর বোর্ডের অধীনে সিলেট জেলায় সবচেয়ে বেশী এবং হবিগঞ্জ জেলায় সবচেয়ে কম পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

সিলেট নগরীসহ জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ২৭ হাজার ১১৭ জন। এর মধ্যে ১২ হাজার ৩১১ জন ছাত্র ও ১৪ হাজার ৮০৬ জন ছাত্রী।

মৌলভীবাজার জেলার পরীক্ষার্থীর সংখ্যা ১৬ হাজার ৫৩৫ জন। এর মধ্যে ছাত্র ৭ হাজার ৫২ জন ও ৯ হাজার ৪৮৩ জন ছাত্রী।

সুনামগঞ্জ জেলার পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৯৬৪ জন। এর মধ্যে ৭ হাজার ১৯ জন ছাত্র ও ৭ হাজার ৯৪৫ জন ছাত্রী।

হবিগঞ্জ জেলার মোট ১৩ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৬ হাজার ৬৭ জন ছাত্র ও ৭ হাজার ৫২৭ জন ছাত্রী রয়েছে।

সিলেট শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবারের পরীক্ষায় ৪টি নতুন কেন্দ্র বৃদ্ধি করা হয়েছে। এ বছর সিলেট বিভাগের মোট ১১৯ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবছর কেন্দ্র সংখ্যা ছিল ১১৫টি।

পরীক্ষা কেন্দ্রের মধ্যে সিলেট জেলায় ৪৪টি, সুনামগঞ্জ জেলায় ২৬টি, মৌলভীবাজার জেলায় ২৩টি ও হবিগঞ্জ জেলার ২৬টি কেন্দ্র রয়েছে।  

নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে সিলেট শিক্ষা বোর্ডের পদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে ৪টি বিশেষ এবং ৬৫টি সাধারণ পরিদর্শন টিম গঠন করা হয়েছে বলে আব্দুল মান্নান খান জানান।

এছাড়াও জেলা উপজেলা প্রশাসনে কর্মরত সরকারের কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট পরীক্ষা চলাকালে কেন্দ্র পরিদর্শন করবেন বলে তিনি জানান।

এদিকে দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার ফলে পরীক্ষার্থী-অভিভাবক ও শিক্ষকদের মাঝে এক ধরনের আতংকে রয়েছে।

তবে পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষা কেন্দ্রে যেতে পারে সে জন্যে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) রহমত উল্লাহ।

তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রে যেতে শিক্ষার্থীরা যদি আইনশৃঙ্খলা বাহিনী সহযোগিতা চায় তাহলে তাদের পুলিশের নিরাপত্তায় কেন্দ্রে পৌছে দেওয়া হবে। পরীক্ষা চলাকালীন সময়ে পুলিশ স্টাইকিং ফোর্স, মোটরসাইকেল টিমসহ সার্বিক নিরাপত্তা দেবে।

এছাড়া পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তায় নিয়মিত ফোর্সের পাশাপাশি পুলিশের মোবাইল টিম এবং বিজিবি ও র‌্যাবের সদস্যরাও মাঠে থাকবেন বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘন্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।