ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অতিরিক্ত অর্থ ফেরত দেয়নি শম্ভুগঞ্জ উচ্চ বিদ্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
অতিরিক্ত অর্থ ফেরত দেয়নি শম্ভুগঞ্জ উচ্চ বিদ্যালয়

ময়মনসিংহ: হাইকোর্টের নির্দেশনা থাকার পরও এসএসসি পরীক্ষার ফরম পূরণে ১৯৮ শিক্ষার্থীর কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত অর্থ ফেরত দেয়নি শম্ভুগঞ্জ ইউসি উচ্চ বিদ্যালয়। এ নিয়ে স্থানীয় ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।



হাইকোর্টের এক আদেশে এসএসসি পরীক্ষার ফরম পূরণে দেশে যেসব বিদ্যালয় সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত আদায় করেছে, তা গত ২০ জানুয়ারির মধ্যে ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়। অন্যথায় ওই স্কুলের ম্যানেজিং কমিটি বাতিল বলে গণ্য হবে বলেও নির্দেশে বলা হয়।

শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, হাইকোর্টের বেধে দেওয়া সময় পেরিয়ে গেলেও শম্ভুগঞ্জ ইউসি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরম পূরণে নেওয়া অতিরিক্ত অর্থ ফেরত দেওয়া হয়নি।
     
ওই বিদ্যালয়ের এক এসএসসি পরীক্ষার্থীর অভিভাবক জমির উদ্দিন বাংলানিউজকে জানান, আমার মেয়ের ফরম পূরণ বাবদ ৩ হাজার ৪০০ টাকা নেয় বিদ্যালয় র্কতৃপক্ষ। পরে আমি জানতে পারি, হাইকোর্ট অতিরিক্ত অর্থ ফেরত দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। এরপর আমি বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষকের কাছে একাধিকবার যোগাযোগ করেও টাকা ফেরত পাইনি।

একই অভিযোগ করেন অভিভাবক আলী হোসেন, শফিকুল ইসলাম, জমির উদ্দিন সরকার, সাইদুর রহমানসহ অনেকে।
       
ভুক্তভোগীদের অভিযোগ, ম্যানেজিং কমিটির সঙ্গে আঁতাত করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবীন্দ্র চন্দ্র সরকার দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন, উন্নয়ন ফি ও বার্ষিক চাঁদার নামে অতিরিক্ত টাকা আদায় করছেন। অভিভাবকরা এসব স্বেচ্ছাচারিতার প্রতিবাদ করলে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে নানাভাবে হয়রানি করা হয়।
 
এসব অভিযোগের বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবীন্দ্র চন্দ্র সরকার বলেন, ম্যানেজিং কমিটির রেজুলেশন অনুযায়ী ফরম ফিলাপের সঙ্গে বিদ্যালয়ের ল্যাব, লাইব্রেরি স্থাপনের জন্য কিছু টাকা নেওয়া হয়েছে।

এতে হাইকোর্টের নির্দেশ উপেক্ষিত হয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, এখানে অতিরিক্ত কোনো টাকা আদায় করা হয়নি।

তবে এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক ফজলুল হক বলেন, ফরম পূরণের সঙ্গে কোনো ধরনের অতিরিক্ত অর্থ আদায় গ্রহণযোগ্য নয়। কেউ হাইকোর্টের নির্দেশ উপেক্ষা করলে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময় : ০৯১১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।